শাবিপ্রবিতে চলচ্চিত্র উৎসব

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) তিনদিন ব্যাপী চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের একমাত্র চলচ্চিত্র বিষয়ক সংগঠন চোখ ফিল্ম সোসাইটির উদ্যোগে এ উৎসব শুরু হয়। বিষয়টি গণমাধ্যমে নিশ্চিত করেছেন সংগঠনটির সাধারণ সম্পাদক ইমরুল হাসান।

তিনি বলেন, চোখ ফিল্ম সোসাইটির উদ্যোগে তিন দিনব্যাপী চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হয়েছে। ১৬ মার্চ (বৃহস্পতিবার ) দুপুর ১২টা থেকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এ উৎসব শুরু হয়। এবারের উৎসবে তিনটি চলচ্চিত্র প্রদর্শন করা হবে।

উৎসবের প্রথম দিন দুপুর ১২টায়, বিকেল ৩টা, সন্ধ্যা ৬টা ও রাত ৯টায় প্রদর্শিত হবে ২০২৩ সালে মুক্তিপ্রাপ্ত বাংলা ভাষার চলচ্চিত্র ‘বীরকন্যা প্রীতিলতা’। চলচ্চিত্রটি কথাসাহিত্যিক সেলিনা হোসেনের উপন্যাস ‘ভালোবাসা প্রীতিলতা’ অবলম্বনে নির্মিত হয়। নুসরাত ইমরোজ তিশা অভিনীত এ ছবিটি পরিচালনা করেছেন প্রদীপ ঘোষ।

দ্বিতীয় দিন ১৭ মার্চ বিকেল ৩টা, সন্ধ্যা ৬টা ও রাত ৯টায় প্রদর্শিত হবে ‘জেকে ১৯৭১’। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে সহায়তা করতে ফ্রান্সের অর্লি বিমানবন্দরে পাকিস্তানের একটি বিমান হাইজ্যাক করেছিলেন ফরাসী নাগরিক জ্যঁ ক্যুয়ে। এ ঘটনা অবলম্বনে রচিত হয়েছে চলচ্চিত্রটি। এটি নির্মাণ করেন পরিচালক ফখরুল আরেফিন খান।

সর্বশেষ ১৮ মার্চ দুপুর ১২টা, বিকেল ৩টা, সন্ধ্যা ৬টা ও রাত ৯টায় প্রদর্শিত হবে খন্দকার সুমন পরিচালিত সিনেমা ‘সাঁতাও’। ‘সাঁতাও’ রংপুরের আঞ্চলিক একটি শব্দ। উত্তরাঞ্চলের মানুষরা একটানা সাতদিন বৃষ্টির সময় বুঝাতে ‘সাঁতাও’ শব্দটি ব্যবহার করে। এ সময়টা কৃষি নির্ভর সমাজে প্রভাব, সংগ্রাম, নারীদের সর্বজনীন সংগ্রাম ও মানুষের জীবনের কাহিনীকে কেন্দ্র করে নির্মাণ করা হয়।

এনবিএস/ওডে/সি

news