ফ্রান্সে দেশীয় চলচ্চিত্র প্রসারে কাজ করবে দুতাবাস ও বাচসাস

বাংলাদেশ দূতাবাস ফ্রান্সের রাষ্ট্রদূত জনাব খন্দকার এম তালহা’র সঙ্গে বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক ও দৈনিক সংবাদ প্রতিদিন-এর সম্পাদক রিমন মাহফুজের নেতৃত্বে ২৬ মে বাংলাদেশ থেকে আগত ৭৬তম কান চলচ্চিত্র উৎসবে যোগদানকারী শিল্পী, কলাকুশলী ও সাংবাদিকদের একটি প্রতিনিধিদল সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময় করেন।

এসময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের উপর ভিত্তি করে নির্মিত ‘মুজিবঃ একটি জাতির রূপকার’ শীর্ষক বায়োপিকটি ফ্রান্সের কূটনৈতিক মহলে এবং বিভিন্ন বাণিজ্যিক হলে প্রচারের আহবান জানান।

একই সাথে বাচসাস সাধারণ সম্পাদক রিমন মাহফুজের নেতৃত্বে প্রতিনিধি দলটি ফ্রান্সে ৭ দিনব্যাপী বাংলাদেশ চলচ্চিত্র উৎসব আয়োজনের বিষয়ে রাষ্ট্রদূতের নিকট আগ্রহ প্রকাশ করেন।

এসময় রাষ্ট্রদূত তালহা ফ্রান্সে বাংলাদেশের সাংস্কৃতিক প্রচার ও প্রচারণাসহ সকল দেশীয় চলচ্চিত্র প্রসারের লক্ষ্যে দূতাবাসের সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।

এ বিষয়ে বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি-বাচসাস'র সঙ্গে যৌথভাবে কাজ করার আলোচনা হয়।

মতবিনিময় সভায় এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশি নির্মাতা এম এম কামাল রাজ, প্রতিরক্ষা উপদেষ্টা ব্রিগেডিয়ার মিজানুর রহমান, দূতালয় প্রধান ওয়ালিদ বিন কাশেম,  ইউরো বাংলা বিজনেস এসোসিয়েশনের হেড অব কোর্ডিনেটর আবু তাহির।

রাষ্ট্রীয় বিভিন্ন দিবস আয়োজনের গতানুগতিকতা থেকে সরে এসে দূতাবাসের এই ভিন্নধর্মী আয়োজনের পরিকল্পনায় প্রবাসী বাংলাদেশীদের প্রশংসা ও দেশীয় ছবির দেখার আগ্রহ তৈরি হয়েছে।  স্থানীয় প্রবাসী সাংবাদিকসহ উপস্থিত অনেকেই  রাষ্ট্রদূতের এই পরিকল্পনার প্রসংসা করেছেন।

এনবিএস/ওডে/সি

news