ঢাকায় দুই দিনব্যাপী কসোভোর ফিল্ম উৎসব

৫ জুন জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে শুরু হতে যাচ্ছে ‘কসোভো ফিল্ম ডেজ ২০২৩’ নামের দুই দিন ব্যাপী চলচ্চিত্র উৎসব। এটির আয়োজন করছে বাংলাদেশে অবস্থানরত কসোভার দূতাবাস। প্রতিদিন বেলা ৩টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দেখানো হবে নির্বাচিত চলচ্চিত্র। এই আয়োজনে প্রদর্শিত হবে একটি পূর্ণদৈর্ঘ্য ও সাতটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র।

প্রথম দিন দেখানো হবে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘হাইভ’। ২০২১ সালে মুক্তি পাওয়া সিনেমাটি পরিচালনা করেছেন বেলেরতা বাসোল্লি। ফারিজি নামের এক নারীর জীবনের সত্য ঘটনা অবলম্বনে তৈরি হয়েছে এটি। ১৯৯৮-৯৯ সালের কসোভো যুদ্ধে নিখোঁজ হয় ফারিজির স্বামী। ফলে তার পরিবার পড়ে অর্থনৈতিক টানাপড়েনে।

নিজেকে ও পরিবারকে স্বাবলম্বী করতে মধু ও আচারের ব্যবসা শুরু করে ফারিজি। তার সঙ্গে যুক্ত হয় আরও কয়েকজন নারী। কিন্তু ফারিজির এ প্রচেষ্টাকে ভালো চোখে দেখে না সমাজের কতিপয় মানুষ। হাইভ সিনেমাটি সানডান্সসহ বিশ্বের অনেক চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়েছে।

উৎসবের দ্বিতীয় দিনে দেখা যাবে সাতটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। ১২ মিনিটের ‘দেদি’, ৪ মিনিটের ‘আওয়ার ব্রাইড’, ১৪ মিনিটের ‘হুজ ফ্লাগ ইজ ইট’, ৬ মিনিটের ‘প্রিজন রোমান্স’, ১৫ মিনিটের ‘ডিসপ্লেসড’, ২০ মিনিটের ‘প্রিস্টিন’ ও ২২ মিনিট দৈর্ঘ্যের ‘উইদাউট কসোভো’ সিনেমাগুলো প্রদর্শনের মাধ্যমে শেষ হবে এই উৎসব। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news