৫০ বছর পূর্তিতে চমক নিয়ে ফিরছে সোলস

দেশের ঐতিহ্যবাহী ব্যান্ড দল সোলসের পথচলা শুরু ১৯৭২ থেকে। এরমধ্যেই কেটে গেছে ৫০ বছর। এই লম্বা সময়ে দলটিতে যুক্ত হয়েছেন অনেকে, আবার অনেকে বেরিয়েও গেছেন। তবে থেমে থাকেনি সোলস। চট্টগ্রামে গড়ে ওঠা এই ব্যান্ডটি প্রজন্মের পর প্রজন্মের মাঝে জনপ্রিয়তার সাথে ধরে রেখেছে তাদের অবস্থান।

মঙ্গলবার (০৬ জুন) রাজধানীর এক ক্লাবে সংবাদ সম্মেলনের আয়োজন করবে দলটি। সেখানে ৫০ বছর পূর্তি উপলক্ষে নতুন লোগো উন্মোচন করা হবে। বিষয়টি আমাদের সময় ডট কমকে জানিয়েছেন ব্যান্ডের ভোকাল ও লিড গিটারিস্ট পার্থ বড়ুয়া। তিনি জানিয়েছেন, ৫০ বছর পূর্তি উপলক্ষে দীর্ঘ আয়োজন করা হবে। যা একটি গ্র্যান্ড কনসার্টের মাধ্যমে ২০২৪ সালের শেষ দিকে শেষ হবে।

পার্থ বলেন, এই সময়ের মধ্যে আমরা সোলসের ব্যানার থেকে ৫০টি গান প্রকাশ করব। এর মধ্যে ২০টি নতুন গান ও ৩০টি পুরোনো গান নতুন করে প্রকাশ করা হবে। জুলাই মাসে ইংল্যান্ডে ও সেপ্টেম্বরে অস্ট্রেলিয়ায় আমাদের কনসার্ট রয়েছে। এ ছাড়া দেশ-বিদেশে কয়েকটি কনসার্টের পরিকল্পনা আছে।

১৯৭২ সালে সাজেদ উল আলমের নেতৃত্বে কয়েক তরুণ সুরেলা নামের একটি ব্যান্ডের যাত্রা শুরু করেন। ১৯৭৩ সালে ব্যান্ডের নাম পরিবর্তন করে রাখা হয় সোলস। সাজেদ, লুলু ও রনি ছিলেন প্রতিষ্ঠাতা সদস্য। পরবর্তী সময়ে সোলসে যোগ দেন নকীব খান, পিলু খান, তপন চৌধুরী, নাসিম আলী খান, আইয়ুব বাচ্চু, রনি বড়ুয়া, নেওয়াজ, পার্থ বড়ুয়াসহ আরো অনেকে।

১৯৮২ সালে প্রকাশিত হয় সোলসের প্রথম অ্যালবাম ‘সুপার সোলস’। এটি ছিল দেশের ব্যান্ড সংগীতের ইতিহাসে অন্যতম জনপ্রিয় অ্যালবাম। পাঁচ দশকে ‘মন শুধু মন ছুঁয়েছে’, ‘এ এমন পরিচয়’, ‘মনে করো’, ‘খুঁজিস যাহারে’, ‘বৃষ্টি দেখে অনেক কেঁদেছি’, ‘এই মুখরিত জীবনে চলার পথে’, ‘কেন এই নিঃসঙ্গতা’র মতো জনপ্রিয় অনেক গান উপহার দিয়েছে সোলস।

দলটির বর্তমান লাইনআপে রয়েছেন- নাসিম আলী খান (ভোকাল), পার্থ বড়ুয়া (ভোকাল ও লিড গিটার), আহসানুর রহমান আশিক (ড্রামস), মীর শাহরিয়ার মাসুম (কিবোর্ড) ও মারুফ হাসান রিয়েল (বেজ গিটার)। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news