‘সবাই তরুণীদেরই কেন চায়, আমরাও তো পারি!’ আক্ষেপ তেষট্টির নীনার

 ‘চোলি কে পিছে ক্যায়া হ্যায়’ গানটার কথা মনে আছে নিশ্চয়ই? মাধুরী দীক্ষিতের সঙ্গে সেই গানটিতে আরও একজন নজর কেড়েছিলেন। তিনি নীনা গুপ্তা (Neena Gupta)। এখন যিনি পরিচিত ‘বাধাই হো’-তে আয়ুষ্মানের মা হিসাবে কিংবা ‘পঞ্চায়েত’ ওয়েবসিরিজে পঞ্চায়েত প্রধান হিসাবে। এবার বলিউড (Bollywood) ইন্ডাস্ট্রিতে নারী-পুরুষ বৈষম্য নিয়ে মুখ খুললেন তিনি। জানালেন, অনেক হিরোই ‘তরুণ অভিনেত্রী’দের সঙ্গে কাজ করতে আগ্রহ প্রকাশ করেন, আমার সঙ্গে নয়।

বয়স যে শুধুই একটা সংখ্যা মাত্র- এই কথাটি বারবার প্রমাণ করেছেন নীনা গুপ্তা। কেরিয়ারের শুরুর দিকে নাম-যশ, প্রতিপত্তি কিছুই পাননি। কিন্তু বরাবর ছকভাঙা সিদ্ধান্ত নেওয়ার জন্য খবরের শিরোনামে থাকতেন তিনি। কেরিয়ারের মধ্যগগনে থাকার সময় ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি ভিভ রিচার্ডসের সঙ্গে সম্পর্কে জড়ান। তাঁদের একটি কন্যাসন্তানও হয়, নাম মাসাবা গুপ্তা। তবে দুজনের কেউই একে অপরকে বিয়ে করেননি। সেইসময় দাঁড়িয়ে এমন পদক্ষেপ যে বেশ সাহসী, তা বলার অপেক্ষা রাখে না।

তবে এখন একের পর এক হিট কাজের সৌজন্যে তিনি বলিউডের অন্যতম পরিচিত নাম। ছক ভাঙতে তো তিনি ভালোবাসেনই, এর পাশাপাশি রাখঢাক রেখে কথা বলাও তাঁর একেবারেই না-পসন্দ। মুখের ওপর স্পষ্ট কথা বলতে যে তাঁর কষ্ট নেই, সম্প্রতি সেটাই আরও একবার বুঝিয়ে দিলেন নীনা।

সম্প্রতি নেটফ্লিক্সের ‘মাসাবা মাসাবা’র সিজন ২-তে দেখা গিয়েছে নীনাকে। মাসাবা গুপ্তা অভিনীত এই সিরিজে মাসাবার মায়ের চরিত্রেই অভিনয় করেছেন নীনা। নতুন সিজনে তাঁর বিপরীতে অভিনয় করেছেন রাম কাপুর। তাঁকে ধন্যবাদ জানিয়ে ৬৩ বছর বয়সী এই অভিনেতা বলেন, ‘বয়সে ছোট হয়েও যে রাম কাপুর আমার নায়ক হওয়ার সাহস দেখিয়েছেন, এতেই আমি খুশি।’ এরপরই নীনার আক্ষেপ, ‘সবাই তরুণীদেরই কেন চায়, আমরাও তো পারি! আসলে আমাদের সমাজ পাল্টানি। তাই আমার মতো বয়স্করা বাতিলের খাতায় পড়ে যাচ্ছি।’

সেই সাক্ষাৎকারে বলিউডের ভিতরের লিঙ্গ বৈষম্য নিয়েও মুখ খোলেন নীনা। জানান, ‘সম্প্রতি বেশ কিছু এমন প্রোজেক্ট আমার কাছে এসেছিল। আমি পরিচালকদের জিজ্ঞাসা করেছিলাম আমার বিপরীতে কে রয়েছেন? তাঁরা সেইসময় বলেন, আপনিই কারোর নাম প্রস্তাব করুন। তখন আমি পাল্টা বলেছি, কারোর নাম বলা আমার পক্ষে খুবই কঠিন কাজ। কারণ আমার সঙ্গে কেউ কাজই করতে চায় না’।

প্রসঙ্গত উল্লেখ্য, ১৯৮২ সালে ‘সাথ সাথ’ ছবির মাধ্যমে বলিউডে নিজের জার্নি শুরু করেন নীনা গুপ্তা। দীর্ঘ সময় বড়পর্দায় এবং টেলিভিশনে অভিনয় করার পর কয়েক বছর আগে তাঁর কেরিয়ারের দ্বিতীয় ইনিংস শুরু হয়েছে। ‘বাধাই হো’ ছবিতে তাঁর অভিনয় এবং গজরাজ রাওয়ের সঙ্গে কেমিস্ট্রি বেশ নজর কেড়েছিল দর্শক থেকে সমালোচকদের। ছবিটির বাঁধভাঙা সাফল্যের পর একাধিক কাজের অফার আসতে থাকে তাঁর কাছে। এরপর ‘পঞ্চায়েত’ ওয়েবসিরিজে অভিনয় করে দর্শকমনে নিজের আলাদা জায়গা করে নিয়েছেন নীনা গুপ্তা। খবর দ্য ওয়ালের /এনবিএস/২০২২/একে news