দীর্ঘদিন পর কাশ্মীরে খুলছে সিনেমা হল

আশির দশকের শেষ পর্যন্ত জম্মু ও কাশ্মীরে প্রায় ১২টি সিনেমা হল চালু ছিল। কিন্তু নব্বই দশকের শুরুর দিকে নানা কারণে একে একে বন্ধ হয়ে যায় সবগুলো সিনেমা হল। তারপর থেকে এই এলাকায় সিনেমা হল খোলার অনেক চেষ্টা করা হয়। কিন্তু সন্ত্রাসী কার্যকলাপ ছড়িয়ে পড়ায় আর তা সম্ভব হয়নি।

এবার ৩০ বছর পর জম্মু ও কাশ্মীরে খুলছে সিনেমা হল। ২০ সেপ্টেম্বর থেকে হলগুলোয় সিনেমা প্রদর্শন শুরু হয়। এর আগে ১৮ সেপ্টেম্বর দক্ষিণ কাশ্মীরের দুটি জেলা পুলওয়ামা এবং সোফিয়ানে লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা দু’টি মাল্টিপ্লেক্সের উদ্বোধন করেন। দুটি সিনেমা হলের মধ্যে একাটি পুলওয়ালা ও আরেকটি সোপিয়ান জেলায় অবস্থিত। উদ্বোধন দেখতে ভিড় করেছিল বিভিন্ন জায়গা থেকে আসা দর্শক।

হলের প্রথম দিনই দেখানো হবে ভারতের জনপ্রিয় অভিনেতা আমির খানের অভিনীত সর্বশেষ সিনেমা ‘লাল সিং চাড্ডা’। 

লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা টুইট করে জানান, আজ জম্মু ও কাশ্মীরের জন্য একটি ঐতিহাসিক দিন। পুলওয়ামা এবং সোফিয়ানে দু’টি সিনেমা হল উদ্বোধন করা হল। ভারতীয় সংবাদমাধ্যমে জানা যায়, কাশ্মীরের এই নতুন মাল্টিপ্লেক্সে রাখা হয়েছে ফুড কোর্টও।

গভর্নর মনোজ সিনহা জানান, সিনেমা ছাড়াও এখানে তথ্যপ্রযুক্তি বিষয়ে যুবকদের প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে। এছাড়াও সরকারি বিবৃতিতে জানানো হয়, আগামীতে অনন্তনাগ, রাজৌরি, শ্রীনগরের মতো এলাকাতেও এমন মাল্টিপ্লেক্স চালু হবে। news