পশ্চিমবঙ্গে কংগ্রেস নেতা আইনজীবী কৌস্তভকে গ্রেফতার, জামিন দিল ব্যাঙ্কশাল আদালত

ভারতের পশ্চিমবঙ্গে কংগ্রেস নেতা আইনজীবী কৌস্তভ বাগচীকে পুলিশ গ্রেফতার করার পর কোলকাতার ব্যাঙ্কশাল আদালত তাকে জামিন দিয়েছে। ওই ইস্যুতে রাজনৈতিক মহলে তীব্র আলোড়ন সৃষ্টি হয়েছে।

আজ (শনিবার) ব্যাঙ্কশাল আদালত আইনজীবী কৌস্তভ বাগচীকে এক হাজার টাকার ব্যক্তিগত বন্ডে জামিন দিয়েছে। তার জামিনের পক্ষে আদালতে সাফাই দেন বামপন্থি আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্যসহ অন্য আইনজীবীরা। আদালতে তারা অবিলম্বে কৌস্তুভকে ব্যক্তিগত বন্ডে জামিন দেওয়ার দাবি জানান। 

আজ নিজ বাড়িতে গ্রেফতার হওয়ার পর কৌস্তুভ বাগচী বলেন,  ‘মাতৃসমা মুখ্যমন্ত্রী পুত্রসমা কৌস্তভ বাগচীকে ভয় পেয়েছে, এটাই আমার জয়। মুখ্যমন্ত্রীর সঙ্গে আগামীদিনে কোর্টে ও রাজপথে দেখা হবে।’

‘স্বৈরাচারী শাসক তার কাজ করেছে, এর জবাব কোর্ট আর রাস্তায় পাবে। তিনি শাসকের প্রতিহিংসার রাজনীতির শিকার হয়েছেন’ বলেও মন্তব্য করেন কংগ্রেস নেতা ও আইনজীবী কৌস্তভ বাগচী।    

আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য আজ আদালতে কংগ্রেস নেতার জামিনের পক্ষে সাফাই দিয়ে পুলিশের ভূমিকার তীব্র সমালোচনা করে বলেন,  ‘পুলিশ মাঝরাতে বাড়ি চলে যাচ্ছে। এ বার তো বিচারকদের বাড়িও চলে যাবে!’ নোটিস ছাড়াই পুলিশ কীভাবে কৌস্তুভকে গ্রেফতার করল, তা নিয়ে প্রশ্ন তোলেন তিনি। সুপ্রিম কোর্টের নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও পুলিশ মধ্যরাতে অভিযুক্তের বাড়ি গেল কীভাবে, তা নিয়েও প্রশ্ন তোলেন বিকাশ বাবু।

গত (বৃহস্পতিবার) মুর্শিদাবাদের সাগরদিঘি উপনির্বাচনে কংগ্রেস প্রার্থীর জয়ের  পরে রাজ্য কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী এমপি’র বিরুদ্ধে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কিছু মন্তব্য করেন। তিনি বলেন, অধীরের কন্যার আত্মহত্যা এবং তার গাড়িচালকের মৃত্যু নিয়ে তিনি ‘অনেক কথা’ জানেন। তিনি ‘মুখ খুললে’ বিপদ হবে! তার জেরে গতকাল (শুক্রবার) পাল্টা সংবাদ সম্মেলন করেন আইনজীবী কৌস্তুভ বাগচী। সেখানে তিনি তৃণমূলের সাবেক বিধায়ক ও রাজ্যের সাবেক আমলা দীপক ঘোষের একটি বইয়ের প্রসঙ্গ উল্লেখ করে মুখ্যমন্ত্রীকে ‘ব্যক্তি আক্রমণ’ করেন বলে অভিযোগ। আজ কংগ্রেসের মুখপাত্র সৌম্য আইচ রায় বলেন, সেই কারণেই কোলকাতা পুলিশ কৌস্তুভকে গ্রেফতার করেছে।

কৌস্তুভ তার সংবাদ সম্মেলনে বলেন, তিনি দীপকের লেখা বইয়ের ‘সফ্‌ট কপি’ ছড়িয়ে দেবেন। আরও বলেন, এ জন্য তার বা তার কোনও সতীর্থের কোনও ক্ষতি হলে তার জন্য ‘দায়ী’ থাকবেন মুখ্যমন্ত্রী মমতা। দুটো হোয়াটসঅ্যাপ নম্বর দিয়েছি। দীপক ঘোষ মমতাকে নিয়ে যা লিখেছিলেন, তার সফ্‌ট কপি চাইলেই যে কেউ পাবেন বলেও মন্তব্য করেন কংগ্রেস নেতা কৌস্তভ বাগচী। এরপরেই তার বিরুদ্ধে অভিযোগের ভিত্তিতে মাঠে নামে পুলিশ।
খবর পার্সটুডে/এনবিএস/২০২৩/একে

news