মুঘল সম্রাট আওরঙ্গজেবের সমাধি সরাতে প্রধানমন্ত্রীকে চিঠি দেবেন শিবসেনা বিধায়ক

ভারতে মহারাষ্ট্রে শিবসেনা বিধায়ক এবং মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের সমর্থক সঞ্জয় শিরসাত বলেছেন,  তিনি মহারাষ্ট্রের আওরঙ্গাবাদ শহর থেকে মুঘল সম্রাট আওরঙ্গজেবের সমাধি অপসারণের দাবিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে  চিঠি লিখবেন। তিনি আজ (সোমবার) এ সংক্রান্ত মন্তব্য করেছেন।

হিন্দুত্ববাদী শিবসেনা বিধায়ক সঞ্জয় শিরসাত আওরঙ্গাবাদের নাম বদলে ছত্রপতি সম্ভাজিনগরের নাম করার বিরুদ্ধে অল ইন্ডিয়া মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলেমিনের (মিম) প্রতিবাদকে ‘বিরিয়ানি পার্টি’ বলে কটাক্ষ করেছেন। ‘মিম’-এর স্থানীয় নেতা ইমতিয়াজ জলিল এমপির নেতৃত্বে গত ৪ মার্চ থেকে জেলা কালেক্টরের কার্যালয়ের সামনে ধারাবাহিক অনশন চলছে।

ওই ইস্যুতে আজ শিবসেনা বিধায়ক সঞ্জয় শিরসাত দাবি করেন, ‘এটি কোনও আন্দোলন নয়, একটি বিরিয়ানি পার্টি এবং এই পার্টির ছবিও ভাইরাল হয়েছে। আওরঙ্গাবাদের মুসলমানদের নাম পরিবর্তনে কোনো সমস্যা নেই, কিন্তু হায়দরাবাদের (মিম) লোকেদের আছে।’

শিবসেনা বিধায়ক ‘মিম’ এমপি ইমতিয়াজ জলিলের উদ্দেশ্যে বলেন, ‘শহরের নাম পরিবর্তনে আপনার সমস্যা কেন? আপনি কী আওরঙ্গজেবের বংশধর? ‘মিম’ নেতা আসাদউদ্দিন ওয়াইসি (আওরঙ্গজেবের) কবর জিয়ারত করেন এবং শ্রদ্ধা জানান।’  তিনি বলেন, আওরঙ্গজেবের স্মরণে কোনও দিন উদযাপন করা উচিত নয় এবং মুঘল সম্রাটের কবরের অবশিষ্টাংশও আওরঙ্গাবাদ থেকে সরানো উচিত। আমি ওই দাবিতে প্রধানমন্ত্রীকে চিঠি লিখব। আমি পুলিশ কমিশনারের সাথেও দেখা করব কারণ ইমতিয়াজ জলিল শহরের শান্তি ও সম্প্রীতি নষ্ট করার চেষ্টা করছেন।    

শিবসেনা বিধায়ক আরও বলেন, তারা যদি আওরঙ্গজেবকে এতটাই ভালোবাসেন, তাহলে তার সমাধি হায়দরাবাদে স্থানান্তর করুন, তারা সেখানে একটি স্মৃতিস্তম্ভ তৈরি করুন বা তারা যা খুশি করুন, কেউ বিরক্ত করবে না। কিন্তু এই আন্দোলন বন্ধ করুন। প্রসঙ্গত, ‘মিম’ প্রধান ব্যারিস্টার আসাদ উদ্দিন ওয়াইসি হাদরাবাদের এমপি।  

শিবেসেনা বিধায়কের দাবির প্রতিক্রিয়ায়, স্থানীয় ‘মিম’ সভাপতি শারিক নকশবন্দি শিবসেনা নেতার দাবিকে শুধুমাত্র রাজনীতি এবং তার অবস্থানকে শক্তিশালী করার জন্য সম্প্রদায়ের মধ্যে বৈষম্য সৃষ্টিকারী বলে প্রত্যাখ্যান করেছেন।

‘মিম’ নেতা শারিক নকশবন্দি আরও বলেন, পূর্ববর্তী শাসকদের প্রতি এত শত্রুতা রেখে, কেন বিজেপি সরকার তার কোষাগারের জন্য ‘তাজমহল’ এবং অন্যান্য স্মৃতিসৌধ থেকে রাজস্ব আদায় করতে চায়? 

সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন কেন্দ্রীয় বিজেপি সরকার মহারাষ্ট্রের  আওরঙ্গাবাদ শহরের নাম পরিবর্তন করে ছত্রপতি সম্ভাজিনগর এবং উসমানাবাদ  শহরের নাম পরিবর্তন করে মহারাষ্ট্রের ধারাশিব করার অনুমোদন দিয়েছে। এর তীব্র বিরোধিতায় মাঠে নেমেছে অল ইন্ডিয়া মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলেমিন বা ‘মিম’।
খবর পার্সটুডে/এনবিএস/২০২৩/এক

news