সরকারের কাজ নিয়ে মন্ত্রীকে প্রশ্ন করতেই গ্রেপ্তার সাংবাদিক, যোগীরাজ্যে তুঙ্গে বিতর্ক

 গণতন্ত্রের চতুর্থ স্তম্ভ সংবাদমাধ্যম। অথচ সেই সংবাদমাধ্যমেরই কণ্ঠরোধের চেষ্টা করা হল উত্তরপ্রদেশে (Uttar Pradesh)। সরকারের কাজের ফিরিস্তি চাইতেই মন্ত্রীর রোষানলে পড়তে হয় এক সাংবাদিককে। তাঁকে গ্রেপ্তারও করা হয়।

পুলিশ সূত্রে খবর, গত ১১ মার্চ সঞ্জয় রানা নামের এক সাংবাদিক বুধনগরে একটি সরকারি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন রিপোর্টিংয়ের জন্য। সেখানেই প্রকল্পের শিলান্যাসের জন্য উপস্থিত হন মন্ত্রী গুলাব দেবী। মন্ত্রীকে সরকারি কাজ নিয়ে একাধিক প্রশ্ন করেন রানা। জানতে চান, একাধিক প্রকল্পের প্রতিশ্রুতি দেওয়া হলেও তার অনেকগুলিই বাস্তবায়িত হয়নি কেন।

সোশ্যাল মিডিয়ায় সেই সাংবাদিকের প্রশ্নের একটি ভিডিও ভাইরাল হয়ে যায়। যেখানে রানা জানতে চান, “আপনি তো বুধনগরের এই গ্রামকে নিজের গ্রাম বলে দাবি করেছিলেন। প্রত্যেকে আপনার দত্তক নেওয়া সন্তান। এও বলেছিলেন, নির্বাচনে জিতলে গ্রামে আসবেন। কিন্তু কখনও আসেননি। এখানকার রাস্তা থেকে মন্দির, কিছুই মেরামত করেননি। গ্রামবাসীরা বারবার বলা সত্ত্বেও সেসব কানে তোলেননি।”

সাংবাদিককে সমর্থন করে সুর চড়াতে দেখা যায় স্থানীয়দেরও। কিন্তু গোটা বিষয়টিকে একেবারেই হালকাভাবে নেননি গুলাব দেবী। বলে দেন, আপনি যা যা বলেছেন, সব ঠিক। কিন্তু এখনও কাজের সময় ফুরিয়ে যায়নি। প্রতিশ্রুতি মতোই কাজ হবে। কিন্তু তাঁর মন্তব্যের পরই ঘটনায় ইতি পড়েনি। ওই অনুষ্ঠানের পরই সঞ্জয় রানার বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেন বিজেপি নেতা শুভমন রাঘব। যার ভিত্তিতে তাঁকে গ্রেপ্তার করা হয়। পরে জামিনও পেয়ে যান তিনি। কিন্তু এই ঘটনা যোগীরাজ্যে সাংবাদিকদের বাকস্বাধীনতা নিয়ে প্রশ্ন তুলে দিল বইকী!
সংবাদ প্রতিদিন/এনবিএস/২০২৩/একে

news