যৌন অভিপ্রায় ছাড়া নাবালিকার পিঠে হাত দেওয়া শ্লীলতাহানি নয়, মন্তব্য বম্বে হাই কোর্টের

 কোনও যৌন অভিপ্রায় ছাড়াই কোনও নাবালিকার পিঠে-মাথায় হাত দেওয়া শ্লীলতাহানির মতো অপরাধ নয়। এক মামলায় এমনই পর্যবেক্ষণ বম্বে হাই কোর্টের (Bombay High Court)।

অভিযুক্ত ২৮ বছরের এক যুবকের বিরুদ্ধে ২০১২ সালে (যখন তাঁর বয়স ১৮) শ্লীলতাহানির অভিযোগ আনে ১২ বছরের এক কিশোরীর পরিবার। নিম্ন আদালতে ওই যুবক দোষী সাব্যস্ত হন। তাঁকে ৬ মাসের কারাবাসের সাজা শোনায় আদালত। কিন্তু সেই রায়কে ভুল বলে জানাচ্ছে হাই কোর্ট। বিচারপতি ভারতী ডাংড়ে জানিয়েছেন, মেয়েটির বয়ানে ছেলেটির কোনও খারাপ উদ্দেশ্যের কথা ছিল না। তবে সে জানিয়েছিল, এই ঘটনায় সে অস্বস্তিবোধ করেছে।

এদিন বিচারপতি জানিয়েছেন, এক্ষেত্রে অভিযুক্তর কোনও যৌন অভিপ্রায় ছিল না। বরং বোঝাই যাচ্ছে সেই সময় ওই কিশোর কিশোরীটিকে শিশু হিসেবেই গণ্য করেছিল। তিনি বলেন, ”কোনও মেয়ের শ্লীলতাহানি করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হল শ্লীলতাহানি করার উদ্দেশ্য থাকা। এই মামলায় জানা গিয়েছে, অভিযুক্ত মেয়েটির মাথা ও পিঠে হাত দিয়ে কথা বলেছিল। এই অভিযোগের বেশি সে আর কিছু করেনি।” সেই সঙ্গে তিনি বলেন, যুবকের উদ্দেশ্য যে খারাপ ছিল তার কোনও প্রমাণ দিতে পারেননি মেয়েটির আইনজীবী। তবুও ৩৫৪ ধারায় অভিযোগ আনা হয়েছে।
সংবাদ প্রতিদিন/এনবিএস/২০২৩/একে

news