দাদার সংসার ভেঙে যাচ্ছিল, অজানা গল্প শোনালেন মমতা

নিজের পরিবারের সঙ্গে কলকাতা ময়দানের শিকড়ের যোগের কথা শোনালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। সোমবার আইএসএল চ্যাম্পিয়ন (ISL Champion) মোহনবাগানের সংবর্ধনা অনুষ্ঠানে হাজির ছিলেন মুখ্যমন্ত্রী। সেখানেই তিনি বলেন, তাঁর গোটা পরিবার ফুটবলের প্রতি কতটা আন্তরিক।

এদিন মমতা বলেন, ‘আমার দাদার তো এই ফুটবলের জন্য ডিভোর্স হয়ে যাচ্ছিল। একদিন ওঁর বউ এসে আমায় বলছে, ডিভোর্স দিয়ে দেব। আমি জিজ্ঞেস করলাম কেন? তখন বলছে, সারাদিন শুধু ফুটবল-ফুটবল করে। বাড়ির দিকে মনই নেই।’’

মুখ্যমন্ত্রীর দাদা অজিত বন্দ্যোপাধ্যায় ইস্টবেঙ্গল ক্লাবের সঙ্গে যুক্ত রয়েছেন। তিনি ক্লাবের কর্মসমিতিতে থাকলেও বিশেষ কোনও পদে কিংবা কমিটিতে নেই।

সেইসঙ্গে বাবার প্রসঙ্গও টানেন মমতা। তিনি বলেন, নথি দেখে তিনি জানতে পেরেছেন, একটা সময়ে তাঁর বাবা কালীঘাট মিলন সঙ্ঘের সভাপতি ছিলেন। কালীঘাট মিলন সংঘ একটা সময়ে ময়দানে সাড়া জাগানো নাম ছিল। এখন প্রিমিয়ার ডিভিশন লিগে খেলে তারা। বড় ক্লাবে বহু প্রতিভাকে উপহার দিয়েছে এই ক্লাব।

মমতার ভাই স্বপন ওরফে বাবুন আবার মোহনবাগান ক্লাবের মাঠ সচিব। পাশাপাশি হকি দলের দায়িত্বে, এমনকী তিনি ক্লাবের কবাডি বিভাগও দেখছেন। মমতার ভাই সম্পর্কে এদিন মোহনবাগান সভাপতি টুটু বসু মুখ্যমন্ত্রীর উদ্দেশে বলেন, ‘দিদি আপনি আমাকে বলেছিলেন যে, ভাইকে মোহনবাগানে নিয়ে আসুন, ওর দ্বারা রাজনীতি হবে না। এখন সেই বাবুন আমাদের তিনটি বিভাগ দেখে। পাশাপাশি বেঙ্গল অলিম্পিক সংস্থার সচিবও হয়েছে।’

মুখ্যমন্ত্রীর পরিবারের সদস্যদের ময়দানের বিভিন্ন ক্লাব সংস্থায় পদ পাওয়া নিয়ে বিরোধীরা অনেক সময়েই নানান কটাক্ষ করেন। পর্যবেক্ষকদের অনেকের মতে, এদিন মমতা বোঝাতে চেয়েছেন, তরুণ বয়স থেকে ময়দানে যুক্ত থাকার ফলেই তাঁরা আজকে এই জায়গায়। হঠাৎ করে কারও আবির্ভাব হয়নি।
খবর দ্য ওয়ালের /এনবিএস ২০২৩/একে 

news