ভারতের গণতন্ত্রের জন্য লড়াই চালিয়ে যাব, আমি কোনও কিছুকে ভয় পাই না: রাহুল গান্ধী

ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধী বলেছেন, ‘আমি ভারতের গণতন্ত্রের জন্য লড়াই করছি। আমি ভারতের গণতন্ত্রের জন্য লড়াই চালিয়ে যাব। আমি কোনও কিছুকে ভয় পাই না। এটাই সত্যি।’

আজ (শনিবার) তিনি এক সংবাদ সম্মেলনে ওই মন্তব্য করেন। গতকাল (শুক্রবার) কংগ্রেস নেতা রাহুল গান্ধীর এমপি পদ বাতিল করা হয়েছে। ‘মোদী’ পদবি উল্লেখ করে আপত্তিকর মন্তব্যের দায়ে গত (বৃহস্পতিবার) গুজরাটের সুরাট জেলা আদালত রাহুল গান্ধীকে ২ বছরের জন্য কারাদণ্ডের নির্দেশ দিয়েছিল। মামলার শুনানি চলাকালে আদালত থেকে তিনি জামিন এবং ৩০ দিনের মধ্যে উচ্চতর আদালতে আপিল করার অনুমতি পেয়েছিলেন।

কিন্তু সাজা ঘোষণার ভিত্তিতে ভারতীয় ভারতীয় সংবিধানের ১০২(১)-ই অনুচ্ছেদ এবং জনপ্রতিনিধিত্ব আইন (১৯৫১)-র ৮(৩) ধারা অনুযায়ী রাহুলের সাংসদ পদ খারিজ করেছেন সংসদের নিম্নকক্ষ লোকসভার স্পিকার ওম বিড়লা। ৮(৩) ধারায় বলা হয়েছে, দোষী কোনও এমপি-বিধায়কের ২ বছরের বেশি সাজা হলেই পদ খারিজ হয়ে যাবে। এ নিয়ে দেশজুড়ে রাজনৈতিক মহলে ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়েছে।    

রাহুল গান্ধী আজ বলেন, ‘প্রধানমন্ত্রী আমার পরবর্তী বক্তব্যের কথা ভেবে ভয় পাচ্ছেন। সে কারণেই তারা চান না আমি সংসদে কথা বলি।’ দেশের অভ্যন্তরীণ বিষয়ে আন্তর্জাতিক শক্তির হস্তক্ষেপ চেয়েছেন বলে বিজেপির অভিযোগ অস্বীকার করে রাহুল গান্ধী বলেন, ‘বিজেপি নেতারা দাবি করেছেন যে আমি ভারত বিরোধী শক্তিকে সাহায্য করছি। আমি স্পিকারকে বলেছিলাম যে এই অভিযোগের জবাব দেওয়া আমার অধিকার। কিন্তু তিনি আমাকে অনুমতি দেননি।’

‘আমার একটাই কাজ আছে আর তা হল সত্যের জন্য লড়াই করা এবং এ দেশের গণতান্ত্রিক প্রকৃতিকে রক্ষা করা বলেও মন্তব্য করেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

খবর পার্সটুড /এনবিএস/২০২৩/একে

news