সিবিআই ও ইডির বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন ১৪টি বিরোধী দলের

ভারতে ১৪টি বিরোধী দল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অপব্যবহারের অভিযোগে সুপ্রিম কোর্টে আবেদন দাখিল করেছে।

বিরোধীদের অভিযোগ, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ‘সিবিআই’ ও ‘ইডি’র মাধ্যমে প্রতিনিয়ত বিরোধী নেতাদের টার্গেট করা হচ্ছে। এজন্য বিরোধী বিভিন্ন দল যৌথভাবে সুপ্রিম কোর্টের কাছে দাবি করেছে, গ্রেফতার ও জামিনের বিষয়ে নির্দেশিকা নির্ধারণ করতে হবে। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির কাছে আবেদনের দ্রুত শুনানির দাবি জানানো হয়েছে। আগামী ৫ এপ্রিল ওই বিষয়ে শুনানি হবে।  

সুপ্রিম কোর্টে আবেদনকারী ১৪ টি বিরোধী দলের মধ্যে রয়েছে, কংগ্রেস, তৃণমূল  কংগ্রেস, ডিএমকে, ভারত রাষ্ট্রীয় সমিতি, আপ, জেডিইউ, আরজেডি, এসপি, এনসি, শিবসেনা (উদ্ধব থ্যাকারে), বামফ্রন্ট এবং এনসিপি।

আজ (শুক্রবার) ১৪টি বিরোধী দলের পক্ষে সাফাই দেন কংগ্রেসের সিনিয়র নেতা ও বিশিষ্ট আইনজীবী অভিষেক মনু সিংভি। তার বক্তব্য, যে যে বিষয় নিয়ে মামলা চলছে, তাতে তারা হস্তক্ষেপ করতে একেবারেই চাচ্ছেন না, কিন্তু গণতন্ত্র ধ্বংসের মুখে। বিরোধী অর্থাৎ ৪২ শতাংশের কণ্ঠরোধ করা হচ্ছে। এ নিয়ে মহামান্য আদালত কিছু করুন। তার আবেদন মেনে মামলাটি গৃহীত হয়েছে সুপ্রিম কোর্টে।

আইনজীবী অভিষেক মনু সিংভি বলেন, রাজনৈতিক ব্যক্তিদের বিরুদ্ধে যত মামলা আছে তার মধ্যে ৯৫ শতাংশই বিরোধী নেতাদের বিরুদ্ধে। তিনি বলেন, যেসব মামলা ইতোমধ্যে নথিভুক্ত রয়েছে তাতে কোনো হস্তক্ষেপ চাওয়া হচ্ছে না, কিন্তু গ্রেফতার ও জামিনের বিষয়ে সুপ্রিম কোর্টের কিছু নির্দেশিকা তৈরি করা উচিত। এরপর কিছুক্ষণ আইনজীবীর কথা শোনার পর প্রধান বিচারপতি বলেন, বিষয়টি ৫ এপ্রিল শুনানির জন্য রাখা হবে।

খবর পার্সটুড /এনবিএস/২০২৩/একে

news