ভারতের অখণ্ডতাকে সম্মান করুন! SCO বৈঠকে নাম না করে চিনকে তোপ ডোভালের

বুধবারেই শুরু হচ্ছে এসসিও (SCO) দেশগুলির জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের সম্মেলন। সেই সম্মেলনের উদ্বোধনী ভাষণে নাম না করে পাকিস্তান ও চিনকে (China) বিঁধে বার্তা দিলেন অজিত ডোভাল (Ajit Doval)। ভাষণে তিনি বলেন, সদস্য দেশগুলি যেন একে অপরের অখণ্ডতাকে সম্মান করে। তাছাড়াও অন্যান্য দেশের সার্বভৌমত্বকেও মেনে চলা উচিত এসসিও সদস্যদের। সন্ত্রাসদমন প্রসঙ্গেও পাকিস্তানকে (Pakistan) একহাত নিয়েছেন ডোভাল।

উদ্বোধনী অনুষ্ঠানে ডোভাল বলেন, “এসসিও সনদে সাফ বলা হয়েছে, সদস্য দেশগুলির সার্বভৌমত্ব ও রাষ্ট্রীয় অখণ্ডতাকে সম্মান করতে হবে। তাছাড়াও অন্য দেশের সীমানা লঙ্ঘন করা উচিত নয় বলেই লেখা রয়েছে এসসিও সনদে। এমনকি সীমান্ত সংলগ্ন এলাকায় কোনও এক পক্ষ সামরিক সক্রিয়তা বাড়াক, সেটাও এসসিও সনদের বিরোধী। এমনকি আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রেও সদস্য দেশগুলি একে অপরের উপর চাপ সৃষ্টি করবে না।”

একই ভাষণে ডোভালের মুখে উঠে আসে সন্ত্রাস দমনের প্রসঙ্গও। তিনি বলেন, দক্ষিণ-পূর্ব এশিয়ায় সন্ত্রাসবাদী কার্যকলাপ আটকানো একটা বিশাল চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। ডোভালের মতে, “এই এলাকার শান্তি ও নিরাপত্তার ক্ষেত্রে বড় সমস্যা হল সন্ত্রাসবাদ। যে উদ্দেশ্যেই হামলা হয়ে থাকুক না কেন, কোনওভাবেই সন্ত্রাসবাদী কার্যকলাপকে সমর্থন করা যায় না। এই অঞ্চলে যেভাবে সন্ত্রাসবাদী গোষ্ঠীকে নানাভাবে সমর্থন করা হয়, সেটা আসলে স্থিতাবস্থার ক্ষেত্রে অন্তরায়।”

প্রসঙ্গত, এই সম্মেলনে যোগ দেবে চিন ও পাকিস্তানও। ভারচুয়াল মাধ্যমে এই সম্মেলন শুরুর আগেই এসসিও বৈঠকে দুই প্রতিবেশী দেশকে বার্তা দিল ভারত। তবে ডোভালের মন্তব্যের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি দুই দেশের তরফে। বর্তমানে এসসিও সভাপতি হিসাবে একাধিক গুরুত্বপূর্ণ সম্মেলনের আয়োজন করা হবে এদেশে। ডোভালের এই মন্তব্যের প্রভাব সেই সম্মেলনগুলিতে পড়বে কিনা, সেদিকে নজর রাখবে ওয়াকিবহাল মহল।
খবর পার্সটুডে/ এনবিএস/ ২০২৩/একে

news