প্রথমবারের মত ভারত যুক্তরাষ্ট্র থেকে ৪৭ হাজার টন সার আমদানি করছে

ভারতের এক শিল্প বিশেষজ্ঞ ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানান, আগামী মাসগুলিতে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আরও সারভর্তী জাহাজ আসার সম্ভাবনা রয়েছে। এটি আমাদের আমদানির উৎসকে বৈচিত্রময় করতে এবং অন্যান্য সরবরাহকারীদের কাছে একটি বার্তা পাঠাতে সাহায্য করবে। 

মার্কিন যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত শুধুমাত্র মাঝে মাঝে ইউরিয়া সার রফতানি করছে। বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য দেখায় যে ভারত ইউরিয়া আমদানি করে থাকে প্রধানত চীন, ওমান, সংযুক্ত আরব আমিরাত, মিশর এবং ইউক্রেন থেকে। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়েছে, এই সপ্তাহের শেষের দিকে সার মার্কিন বন্দরে লোড হবে বলে আশা করা হচ্ছে, এটি প্রতি টন ৭১৬.৫ ডলার হারে ভারতেকে যুক্তরাষ্ট্র সরবরাহ করছে। যদিও মার্কিন যুক্তরাষ্ট্র থেকে মালবাহী খরচ আনুমানিক ৬৫ ডলার, বার্জ থেকে লোড করার জন্য অতিরিক্ত ১০-১৫ ডলার, আনুমানিক ফ্রি-অন-বোর্ড বা এফওবি মূল মূল্য প্রতি টন ৬৩৫-৬৪০ ডলারের মধ্যে হবে।

মার্কিন যুক্তরাষ্ট্র একটি প্রধান ইউরিয়া রপ্তানিকারক দেশ নয় এবং বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য থেকে জানা যায় যে ওয়াশিংটন থেকে ২০১৯-২০ সালে ভারতীয় আমদানি ছিল মাত্র ১.৪৭ টন। ২০২০-২১ এবং ২০২১-২২ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের ভারতে রপ্তানি ছিল যথাক্রমে ২.১৯ টন এবং ৪৩.৭১ টন। তবে মধ্যপ্রাচ্য থেকে মালবাহী জাহাজের খরচ কম, প্রতি টন ১৫-২০ ডলারে। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ৩৫ দিন বা তারও বেশি সময়ের তুলনায় ভ্রমণের সময়ও মাত্র ৫-১০ দিন।  news