ওড়িশায় সিআরপিএফের উপরে মাওবাদী হামলা: নিহত ৩, অস্ত্র লুট

ভারতের ওড়িশায় মাওবাদীদের হামলায় কর্মকর্তাসহ আধাসামরিক বাহিনী সিআরপিএফ-এর ৩ জওয়ান নিহত হয়েছে। আজ (মঙ্গলবার) ওই হামলার পর মাওবাদীরা মৃত জওয়ানদের কাছ থেকে ৩টি একে-৪৭ নিয়ে পালিয়ে গেছে। 

মৃত জওয়ানরা হলেন- এএসআই শিশু পাল সিং, এএসআই শিবলাল এবং কনস্টেবল ধর্মেন্দ্র কুমার সিং। এদের মধ্যে উপ-পরিদর্শক শিশুপাল সিংয়ের বাড়ি উত্তর প্রদেশের আলীগড়ে, উপ-পরিদর্শক শিব লালের বাড়ি হরিয়ানার মহেন্দ্রগড় জেলায় এবং কনস্টেবল ধর্মেন্দ্র কুমার সিংয়ের বাড়ি বিহারের রোহতাস জেলায়।  

সিআরপিএফ বলছে, ১৯ ব্যাটালিয়ন সিআরপিএফ-এর জওয়ানরা ওডিশার নৌপাদা জেলার সহজপানি গ্রামের কাছে মোতায়েন ছিল। তাদের উপরে দুপুর আড়াইটার দিকে মাওবাদীরা হামলা চালায়। জওয়ানরা পাল্টা জবাব দেয় এবং মাওবাদীদের পালাতে বাধ্য করে। ওই লড়াইয়ে সিআরপিএফের তিন জওয়ান সর্বোচ্চ আত্মত্যাগ করেছেন।      

আজ (মঙ্গলবার) দুপুর আড়াইটে নাগাদ ওড়িশার নূয়াপাড়া জেলায় সড়ক নির্মাণে নিরাপত্তা দিতে বেরিয়েছিল সিআরপিএফ টিম। এ সময়ে মাওবাদীরা জওয়ানদের উপর এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে। ওড়িশা সরকার নিহতদের পরিবারকে ২০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছে।   

পুলিশের এসপি এবং সিআরপিএফ-এর ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে পৌঁছেছেন। সংশ্লিষ্ট এলাকায় চিরুনি তল্লাশি অভিযান জোরদার করা হয়েছে। অভিযানে স্পেশাল অপারেশন গ্রুপ ‘এসওজি’ এবং সিআরপিএফ-এর অতিরিক্ত বাহিনীকে কাজে লাগানো হয়েছে। হামলাকারী মাওবাদীদের নির্মূল না করা পর্যন্ত অভিযান চলবে।।খবর পার্সটুডে/এনবিএস/২০২২/একে news