মূল্যস্ফীতি-জিএসটি হার বৃদ্ধি নিয়ে সংসদে বিরোধীদের হট্টগোল, অধিবেশন মুলতবি
  
ভারতীয় সংসদের উচ্চকক্ষ রাজ্যসভায় বিরোধী এমপিরা মূল্যস্ফীতি এবং জিএসটি’র হার বৃদ্ধি নিয়ে প্রতিবাদ করেছেন এবং হাউসের ওয়েল নেমে বিক্ষোভ প্রদর্শন করেছেন।

আজ (মঙ্গলবার) বিরোধীদের তুমুল হট্টগোলের মধ্যে সংসদের কার্যক্রম প্রথমে বেলা ২টা পর্যন্ত এবং পরবর্তীতে আগামীকাল (বুধবার) পর্যন্ত মুলতবি করা হয়। সংসদের বর্ষাকালীন অধিবেশনের আজ দ্বিতীয় দিন। একদিকে যেখানে মূল্যস্ফীতি, জিএসটি-সহ নানা ইস্যুতে বিরোধীরা সংসদে সরকারের সমালোচনায় সোচ্চার হয়েছে। অন্যদিকে, সংসদের বাইরেও সোচ্চার হয়েছে বিরোধীরা।

দেশে মূল্যস্ফীতি নিয়ে সংসদ চত্বরে গান্ধীজির মূর্তির সামনে বিক্ষোভ করেছেন কংগ্রেস এমপিরা। কংগ্রেস নেতা রাহুল গান্ধীও এই বিক্ষোভে অংশ নেন। আজ সংসদের উভয়কক্ষে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে স্লোগান দেয় বিরোধীরা। সংসদে মুলতুবি প্রস্তাব আনেন কংগ্রেস নেতা গৌরব গগৈ।

গৌরব গগৈ এমপি উল্লেখ করেন, খাদ্যপণ্যের দাম বাড়িয়ে সরাসরি সাধারণ মানুষের রোজকার জীবন ধারণের উপর আঘাত এনেছে কেন্দ্রীয় সরকার। অধিকাংশ জরুরি জিনিসের দাম বাড়ানো হয়েছে। কোভিডের কারণে একেই বিপর্যস্ত ছিল গরিব ও নিম্ন মধ্যবিত্তের আর্থিক পরিস্থিতি। এবার সেই অবস্থা আরও খারাপ হবে। এ দিকে মূল্যবৃদ্ধি, বেকারত্বের মতো ইস্যুতে তীব্র হট্টগোল ও হইচই শুরু হলে দুপুর ২টো পর্যন্ত অধিবেশন মুলতুবি করে দেন স্পিকার।  

অন্যদিকে, কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধী এমপি’র নেতৃত্বে সংসদ চত্বরে গান্ধী মূর্তির পাদদেশে ধর্না-অবস্থান বিক্ষোভে অংশগ্রহণ করেন কংগ্রেস এমপিরা। এ সময়ে কংগ্রেস এমপিরা পণ্য ও পরিসেবা কর বা জিএসটি প্রত্যাহারসহ বিভিন্ন দাবিতে স্লোগান দেন। গতকাল থেকেই মাছ, দই, পনির, লস্যি, মধু, শুকনো মাখন, শুকনো সয়াবিন, মটর, গম ও অন্যান্য খাদ্যশস্যের ও মুড়ি’র মতো পণ্যের ওপর ৫ শতাংশ জিএসটি কার্যকর হওয়ায় এসব পণ্যের দাম বেড়েছে।খবর পার্সটুডে/এনবিএস/২০২২/একে  news