ভারতীয়দের স্বদেশের নাগরিকত্ব ত্যাগ, পাকিস্তানের নাগরিক হওয়া, দুই প্রবণতাই বাড়ছে

 গত বছর এক লাখ ৬৩ হাজার ৩৭০ জন ভারতীয় স্বদেশ ছেড়ে বিদেশের নাগরিকত্ব (citizenship) গ্রহণ করেছেন। তার আগের বছর, অর্থাৎ ২০২০-তে দেশের নাগরিকত্ব ত্যাগ করেন ৮৫ হাজার ২৫৬ জন। সংখ্যাটা তার আগের বছর ছিল অনেকটা বেশি। ২০১৯-এ বিদেশের নাগরিকত্ব গ্রহণ করেন এক লাখ ৪৪ হাজার ১৭ জন।

২০১৯ থেকে দেশে নাগরিকত্ব সংশোধনী আইন ঘিরে তীব্র বাদানুবাদ চলছে। কেন্দ্রীয় সরকার সে বছর ডিসেম্বরে তড়িঘড়ি নাগরিকত্ব আইন সংশোধন করে বলে, বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের ধর্মীয় সংখ্যালঘুদের মধ্যে ধর্মের কারণে নির্যাতিত হিন্দু, বৌদ্ধ, জৈন ও খ্রিস্টানদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে। ওই তিন দেশের মুসলিমরা সংখ্যাগুরু এবং রাষ্ট্রধর্ম ইসলাম। সেই কারণে মুসলিমদের এই আইনে নাগরিকত্ব (citizenship) দেওয়ার বিধান রাখেনি কেন্দ্রের বিজেপি সরকার।

এই সংক্রান্ত বিলটি তড়িঘড়ি সংসদে পাশ করিয়ে রাষ্ট্রপতির সম্মতি আদায় করে আইন করা হলেও তা এখনও দেশে কার্যকর করেনি সরকার। এ নিয়ে বারে বারে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ প্রশ্নের মুখে পড়েছেন।

তাঁরই স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রের খবর, গত বছর ভারতের নাগরিকত্ব (citizenship) ছেড়ে পাকিস্তানের নাগরিক হয়েছেন ৪১জন। আগের বছর সংখ্যাটি ছিল সাত। তার আগের বছর অর্থাৎ ২০১৯-এ একজনও পাক নাগরিকত্ব গ্রহণ করেননি। এই সংক্রান্ত প্রশ্নের জবাবে কেন্দ্রের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই জানিয়েছেন, নাগরিকত্ব ত্যাগের কারণ হিসাবে প্রত্যেকেই ব্যক্তিগত ইচ্ছার কথা বলেছেন।

বিজেপি সরকারের সময়ে ভারতে সংখ্যালঘু, বিশেষভাবে মুসলিমদের উপর নির্যাতনের ঘটনা বেড়েছে। পাকিস্তানের নাগরিকত্ব নেওয়া ৪৪জনের ধর্ম কী, তাদের দেশত্যাগের সঙ্গে ধর্মীয় সংখ্যালঘুদের উপর নির্যাতনের ঘটনার কোনও সম্পর্ক আছে কি না জানা যায়নি।

বিগত কয়েক বছর যাবৎ চিনের সঙ্গে ভারতের সম্পর্ক ভাল যাচ্ছে না। সীমান্তে অশান্তি লেগেই আছে। গত বছর ওই দেশের নাগরিকত্ব নিয়েছেন ৩৬২ জন ভারতীয়। আগের দু’বছর যথাক্রমে ৫৬২ ও ৫২৬ জন ভারতীয় চিনের নাগরিকত্ব গ্রহণ করেছেন।

গত বছর যে এক লাখ ৬৩ হাজার ভারতীয় স্বদেশ ছেড়ে বিভিন্ন দেশের নাগরিকত্ব নিয়েছেন তাদের মধ্যে সিংহভাগ, ৭৮ হাজার ২৮৪ জনই বেছে নিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রকে। অস্ট্রেলিয়ার নাগরিকত্ব নিয়েছেন ২৩ হাজার ৫৩৩ জন। এরপরেই আছে কানাডা। ওই দেশের নাগরিকত্ব নিয়েছেন ২১ হাজার ৫৯৭ জন ভারতীয়।।খবর দ্য ওয়ালের /এনবিএস/২০২২/একে  news