এক কেজি মিষ্টির দাম ২৫ হাজার টাকা, রাখি স্পেশাল সোনার মিষ্টি আগ্রায়

রাখি পুর্ণিমার (Raksha Bandhan) আগে তৈরি হচ্ছে সোনার মিষ্টি (Golden Gheevar)। কেজি প্রতি তার দাম ২৫ হাজার টাকা (25,000 rs)। উত্তরপ্রদেশের (UP) সোনার মিষ্টি এখন খবরে।

‘গোল্ডেন ঘীবর’ রাজস্থানী ঘরানার অন্যতম নাম করা মিষ্টি। ছোট গোলমত চ্যাপ্ট্যা আকৃতির এই মিষ্টি। ঘীবর তৈরি হয় ময়দা, ঘী, চিনির রস ও কিছু ড্রাই ফ্রুটস দিয়ে। বিশেষত শ্রাবণ মাস, তিজ ও রাখি পূর্ণিমার সময় তৈরি হয় এই মিষ্টি।

আগ্রার একটি মিষ্টির দোকানে এই সাধারণ মিষ্টি বিক্রি হচ্ছে প্রচুর দামে। কারণ এই সাধারণ মিষ্টির উপরে বসানো হয়েছে ২৪ ক্যারাট সোনার একটা পাতলা পর্দা বসানো হয়েছে। আর তাতেই ১ কেজি মিষ্টির দাম হয়েছে ২৫ হাজার টাকা। যতই হোক, সোনার মিষ্টি বলে কথা! তার দাম তো এমন হবেই।মিষ্টিআগ্রার একটি মিশটির দোকানে এই সাধারণ মিষ্টি বিক্রি হচ্ছে প্রচুর দামে। কারণ এই সাধারণ মিষ্টির উপরে বসানো হয়েছে ২৪ ক্যারাট সোনার একটা পাতলা পর্দা বসানো হয়েছে। আর তাতেই ১ কেজি মিষ্টির দাম হয়েছে ২৫ হাজার টাকা। যতই হোক, সোনার মিষ্টি বলে কথা! তার দাম তো এমন হবেই।

আগ্রার শাহ মার্কেটের ব্রজ রসায়ন মিষ্টান্ন ভাণ্ডারেই পাওয়া যাচ্ছে এই মিষ্টি। ইতিমধ্যেই বহু মানুষ ভিড় জমিয়েছেন এই দোকানের সামনে।

এই বছর ১১ অগাস্ট রাখি পুর্ণিমা। তার জন্য তোড়জোড়ও চলছে জোর কদমে। দোকানে দোকানে শুরু হয়েছে উপহারের পসরা সাজানো। সঙ্গে হরেকরকমের রাখি তো রয়েইছে। সেদিন পেটপুজোর জন্য তৈরি হচ্ছেন ভাইয়েরা আর দিদিরা ভাবছেন রেসিপি। ভাই বোনের সম্পর্ক উদযাপনের অন্যতম একটা দিন এই রাখি পুর্ণিমা। তার জন্য একটু সাজ সাজ রব তো থাকবেই।খবর দ্য ওয়ালের /এনবিএস/২০২২/একে news