কংগ্রেস সভাপতি: ধোঁয়াশা রেখে রাহুল বললেন, ভোটে লড়াই করি বা না করি, কারণ জানাব


কন্যাকুমারী থেকে গত পরশু শুরু হয়েছে কংগ্রেসের ভারত জোড়ো অভিযান। যার পুরোভাগে আছেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী (Rahul Gandhi)। স্বভাবতই কংগ্রেসকে নিয়ে এই মুহূর্তে সবচেয়ে আগ্রহের বিষয়েই আজ তামিলনাড়ুর একটি ছোট শহরে ঘরোয়া আলোচনায় স্থানীয় সাংবাদিকেরা রাহুলের কাছে জানতে চান। প্রশ্ন ছিল তিনি কি ফের কংগ্রেস সভাপতি হতে চান? সভাপতি নির্বাচনে (Congress president election) প্রার্থী হবেন কি? 
রাহুল জবাবে প্রার্থী হবেন কিংবা হবেন না, কোনওটাই বলেননি। শুধু বলেন, ‘আমি আমার সিদ্ধান্ত চূড়ান্ত করে ফেলেছি। যদি সভাপতি নির্বাচনে প্রার্থী হই, তাহলেও কারণ ব্যাখ্যা করব। যদি প্রার্থী না হই, তাহলেও জানাব কেন এমন সিদ্ধান্ত নিয়েছি।’ ভোট পর্ব শুরু হওয়া পর্যন্ত অপেক্ষা করতে বলেন প্রাক্তন কংগ্রেস সভাপতি।
তাৎপর্যপূর্ণ হল, রাহুল সাংবাদিক সম্মেলন সেরে চলে যাওয়ার পর সেখানে হাজির হন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। তিনি সাংবাদিকদের মাধ্যমে রাহুল গান্ধীর উদ্দেশে বলতে গেলে কাকুতিমিনতি করেন। বলেন, কংগ্রেসে একজনও নেই যিনি চান না রাহুল গান্ধী ফের সভাপতি হোন। সবাই চান তিনি দলের হাল ধরুন। আমি তাঁকে এজন্য সনির্বন্ধ অনুরোধ করছি।
প্রসঙ্গত, কংগ্রেস সভাপতি পদে মনোনয়ন পেশ শুরু হবে আগামী ২৪ সেপ্টেম্বর। চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। একাধিক প্রার্থী থাকলে ভোট হবে ১৭ অক্টোবর। ফল ঘোষণা করা হবে ১৯ অক্টোবর।

আজ এ নিয়ে বিজেপিকে কড়া আক্রমণ করেন রাহুল। তিনি বলেন, আমি এই অভিযানের নেতৃত্ব দিচ্ছি না। আমি আর পাঁচজন কংগ্রেস কর্মীর মতোই একজন সাধারণ কর্মী। তাঁর বক্তব্য, আসলে বিজেপির সঙ্গে কংগ্রেসের লড়াই ভাবধারার। কংগ্রেসের ভাবধারার সঙ্গে বিজেপি পেরে উঠছে না। তাই তারা এত ক্ষিপ্ত। খবর দ্য ওয়ালের /২০২২/এনবিএস/একে
  news