মন্দিরের বিগ্রহ ছুঁয়ে ফেলার অপরাধ! দলিত পরিবারকে ৬০ হাজার টাকা জরিমানা করল গ্রামবাসীরা


তার অপরাধ, উচ্চবর্ণের মন্দিরে (temple) ঢুকে পড়েছিল সে। শুধু তাই নয়, দেবদেবীর মূর্তি (idol) স্পর্শ করে (touched) ফেলেছিল। এই অপরাধেই এক দলিত (dalit) কিশোরের পরিবারকে ৬০ হাজার টাকা জরিমানা (fined) করা হয়েছে কর্নাটকে। জরিমানার অংক পুরোপুরি মিটিয়ে দেওয়া না পর্যন্ত তাদের গ্রামে ঢোকার ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ঘটনাটি ঘটেছে কর্নাটকের কোপ্পাল জেলার মালার তালুকের হুল্লেরাহাল্লি গ্রামে। ওই কিশোরের নাম চেতন বলে জানা গেছে। স্থানীয়রা জানিয়েছেন, ওই গ্রামে কিছুদিন আগেই একটি নতুন মন্দির তৈরি করা হয়েছে। সেই ঘটনা উদযাপন করার জন্য একটি শোভাযাত্রার আয়োজন করা হয়েছিল। সেই কারণেই মন্দির থাকা বিগ্রহকে বের করে সামনে রাখা হয়।

সেই সময় হঠাৎ করে এসে মন্দিরের ঢুকে পড়ে চেতন। শোভাযাত্রার জন্য বের করে রাখা বিগ্রহকে নিজের মাথায় তুলে নেওয়ার চেষ্টা করে সে। এরপরেই খেপে ওঠে উচ্চবর্ণের গ্রামবাসীরা। চেতনকে সেখান থেকে দূর দূর করে তাড়িয়ে দেওয়া হয় বটেই, তার অপরাধের জন্য দলিত পরিবারটিকে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়।

চেতনের বাবার রমেশ এবং মা শোভা জানিয়েছেন, তাঁদের নির্দেশ দেওয়া হয়েছে জরিমানার টাকা পুরো না দিতে পারা অবধি যেন গ্রামে না ঢোকেন তাঁরা। তাঁরা আরও জানিয়েছেন, এই বিষয়ে প্রতিনিয়ত ফোনে হুমকি দেওয়া হচ্ছে শোভাকে। ঘটনাটি বিষয়ে থানায় অভিযোগ দায়ের করবেন বলে জানিয়েছেন তাঁরা।

খবর দ্য ওয়ালের /এনবিএস/২০২২/একে news