‘বিয়েতে খরচ নয়, সঞ্চয় করুন সন্তানের জন্য’, গুজরাটে গণবিবাহের অনুষ্ঠানে বার্তা মোদির

প্রচুর খরচ করে বিয়ে করার বদলে গণবিবাহের মাধ্যমে জীবনের নতুন অধ্যায় শুরু করুন, এই বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। বিয়ের অনুষ্ঠানে খরচ না করে সেই টাকা সন্তানের ভবিষ্যতের জন্য সঞ্চয় করে রাখতেও পরামর্শ দিয়েছেন তিনি। আসন্ন বিধানসভা ভোটের প্রচারে গুজরাটে (Gujarat) গিয়েছেন প্রধানমন্ত্রী। সেখানে একটি গণবিবাহের অনুষ্ঠানে গিয়ে একথা বলেছেন তিনি। সেই সঙ্গে বলেছেন, বিবাহ বন্ধনের মাধ্যমে সমাজ গড়ে তুলতে উল্লেখযোগ্য ভূমিকা নিতে হবে তরুণ প্রজন্মকে।

গুজরাটের ভাবনগরে একটি গণবিবাহের অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন মোদি। সেখানে মোট ৫৫১ জন দম্পতি একসঙ্গে বিয়ে করেন। এই অনুষ্ঠানের নাম দেওয়া হয়েছিল ‘পাপা নি পরি’ লগ্নোৎসব। সেখানেই নবদম্পতির উদ্দেশে ভাষণ দিতে গিয়ে মোদি বলেন, “সম্প্রতি গুজরাটের মানুষ গণবিবাহ নিয়ে বেশ উৎসাহী। আগে মানুষ বিয়ের অনুষ্ঠান করার জন্য অন্যদের কাছে হাত পাততে হত। কিন্তু এখন সকলে অনেক সচেতন হয়ে গিয়েছে। গণবিবাহের অনুষ্ঠানে গিয়েই তাঁরা বিয়ে সেরে ফেলছেন।”


বিয়ের অনুষ্ঠানের জন্য যা খরচ হয়, সেই টাকা সঞ্চয় করা দরকার বলেই মনে করেন প্রধানমন্ত্রী। গুজরাটের গণবিবাহের অনুষ্ঠানে গিয়ে তিনি বলেছেন,”বহুদিন ধরে নববিবাহিতদের একটাই উপদেশ দিয়ে আসছি। অনেক সময়ে সমাজ ও পরিবারের চাপে পড়ে বিয়ের অনুষ্ঠান করতে বাধ্য হন নবদম্পতিরা। কিন্তু সেটা করার দরকার নেই। যদি পয়সা থাকে, তাহলে সেটা সন্তানের ভবিষ্যতের জন্য সঞ্চয় করা উচিত।”

প্রধানমন্ত্রী আরও বলেন, সমাজ গঠনে নবদম্পতিরা গুরুত্বপূর্ণ ভূমিকা নেন। খাবারের অপচয় বন্ধ করা বা বর্জ্য পদার্থকে ফের কাজে লাগানো-এই সমস্ত কাজে মানুষকে সচেতন করে তুলতে পারেন নবদম্পতিরা। প্রসঙ্গত, রবিবার থেকেই গুজরাটে নির্বাচনী প্রচার শুরু করেছেন মোদি। গত ৬টি বিধানসভা নির্বাচনে টানা জিতেছে বিজেপি। এবারও তাদের পাল্লা ভারী। তবে কংগ্রেসও নতুন করে ক্ষমতায় ফিরতে মরিয়া। আগামী ১ নভেম্বর থেকে গুজরাটের নির্বাচন শুরু হবে।
সংবাদ প্রতিদিন /এনবিএস/২০২২/একে

news