মোদির বৈঠকে যোগ দিতে ডিসেম্বরের শুরুতেই দিল্লি সফরে মুখ্যমন্ত্রী, যাবেন রাজস্থান ও মেঘালয়েও

 ডিসেম্বরের শুরুতে ভিনরাজ্যে দীর্ঘ সফরসূচি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee)। বৃহস্পতিবার বিধানসভায় তিনি জানিয়েছেন নিজের সফরের কথা। জি-২০ (G-20) সম্মেলন উপলক্ষে আলোচনার জন্য সব রাজনৈতিক দলের সুপ্রিমোকে বৈঠকে ডেকেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। আগামী ৫ ডিসেম্বর সেই বৈঠক। আমন্ত্রণ পেয়েছেন তৃণমূল সুপ্রিমোও। তাতে সাড়া দিয়ে দিল্লিতে বৈঠকে যোগ দিতে যাবেন মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী বছর জি-২০ সম্মেলন হবে ভারতে। এ রাজ্যেও চারটি ইভেন্ট হওয়ার কথা। সে সম্পর্কে আলোচনা হতে পারে মোদি-মমতার মধ্যে।

এরপর দিল্লি (Delhi) থেকে মমতা বন্দ্যোপাধ্যায় যাবেন রাজস্থান (Rajasthan)। আজমেঢ় শরিফ এবং পুষ্করে যাওয়ার কথা জানিয়েছেন তিনি। প্রসঙ্গত, রাজস্থানের পুষ্কর (Pushkar) বিখ্যাত উটের মেলা। সম্ভবত সেই আকর্ষণে মুখ্যমন্ত্রীর রাজস্থান সফর। এছাড়া আজমেঢ় শরিফের দরগায় যেতে পারেন তিনি। তবে কবে যাবেন আর কবে ফিরবেন, সেই সূচি এখনও স্থির হয়নি।

দিল্লি-রাজস্থানের পর ডিসেম্বরের ১২ তারিখ মমতা বন্দ্যোপাধ্যায় যাবেন মেঘালয়ে (Meghalaya)। ১২ থেকে ১৪ তারিখ পর্যন্ত তিনি থাকবেন উত্তর-পূর্বের ছবির মতো রাজ্যে। ইতিমধ্যেই মেঘালয়ে সংগঠন বিস্তার করেছে তৃণমূল। গত সপ্তাহেই সেখানে গিয়ে গারো হিলসে (Garo Hills) তৃণমূলের নতুন কার্যালয়ের উদ্বোধন করেছেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। আর তারপর সেখানে যাচ্ছেন তৃণমূল নেত্রী।

গত ১৮ তারিখ মেঘালয়ে নতুন কার্যালয় উদ্বোধন করে অভিষেক জনসভায় বলেছিলেন, সর্বভারতীয় স্তরে বিজেপিকে যদি কেউ হারাতে পারে, তাহলে সেটা মমতা বন্দ্যোপাধ্যায় এবং তৃণমূল কংগ্রেস (TMC)। তাঁর আরও দাবি ছিল, মেঘালয়ে পরিবর্তন সময়ের অপেক্ষা। তৃণমূলের নেতৃত্বেই উত্তর-পূর্বের এই রাজ্যটিতে নতুন সরকার গঠিত হবে বলে দাবি করেছিলেন তিনি। সেই জমিই আরও শক্ত করতে তৃণমূল সুপ্রিমোর মেঘালয় সফর বলে মনে করা হচ্ছে।
সংবাদ প্রতিদিন/এনবিএস/২০২২/একে news