র‍্যাগিং সামাজিক সমস্যা: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

 শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, র‌্যাগিং একেবারেই নিষিদ্ধ, সব শিক্ষা প্রতিষ্ঠান থেকে র‌্যাগিং বন্ধ করার চেষ্টা করছি। অন্যান্য সামাজিক সমস্যার মতই র‍্যাগিং সামাজিক সমস্যা। শুধুমাত্র আইন করে র‌্যাগিং বন্ধে হবে না। র‌্যাগিং এর বিরুদ্ধে সমন্বিত উদ্যোগে মানসিকতা ও একটি সংস্কৃতি গড়ে তুলতে হবে।

বুধবার (১৫ মার্চ) দুপুর ১২টায় কুষ্টিয়ার দৌলতপুর কলেজে জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান মেলা উদ্বোধন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

শিক্ষা মন্ত্রী বলেন, সবাই চাওয়া সত্ত্বেও, আইন থাকা সত্ত্বেও বিশ্বের অনেক জায়গায় এখনও র‌্যাগিং হয়। এতে অনেক শিক্ষার্থীর জীবন ধ্বংস হয়ে যায়। এটি কারো কাম্য নয়। র‌্যাগিং বন্ধে সবাইকে একসাথে কাজ করতে হবে, এতে গণমাধ্যমেরও ভূমিকা রয়েছে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, গুচ্ছ পদ্ধতিতে ভর্তি কার্যক্রমে হয়রানি ও ব্যায় কমেছে। তবে নতুন কোন সিস্টেম চালু করতে গেলে সেখানে কিছু সমস্যা হয়ই, এ ক্ষেত্রেও কিছু সমস্যা হচ্ছে। আগামী বছর থেকে অন্যান্য দেশের মত সকল বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে একটা পরীক্ষা রাখা হবে। ওই একটা পরীক্ষার মাধ্যমে জাতীয় মেধাক্রমে বিশ্ববিদ্যালয়ে ভর্তি নেওয়া হবে। এবার গুচ্ছ পদ্ধতিতে কিছু সমস্যা ও সীমাবদ্ধতা ছিল স্বীকার করে তিনি বলেন, আগামীতে এসব সমস্যা কাটিয়ে ওঠা হবে।

এর আগে তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান মেলা উদ্বোধন করেন। উদ্বোধনী আলোচনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন তিনি। জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো: মশিউর রহমানের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. শরীফ এনামুল কবির, কুষ্টিয়া দৌলতপুর ১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট আ.ক.ম সরওয়ার জাহান বাদশাহ, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডক্টর মশিউর রহমান।

উল্লেখ্য, ‘বিজ্ঞান শিক্ষায় শিক্ষিত দেশ, আগামীর স্মার্ট বাংলাদেশ’ শ্লোগানে দৌলতপুর কলেজে অনুষ্ঠিত জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান মেলায় ১৮টি বিশ্ববিদ্যালয়ের কলেজ অংশ নেয়।

এনবিএস/ওডে/সি

news