খুবির নিরাপত্তা ব্যবস্থা জোরদারে বসছে ৫ শতাধিক সিসি ক্যামেরা 

খুলনা বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে গোটা ক্যাম্পাসে ৫ শতাধিক সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হবে। এ সংক্রান্ত সফট অবকাঠামোর একটি প্রকল্প চ‚ড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে। এই সিসি ক্যামেরাগুলো সিকিউরিটি সার্ভিলেন্স কক্ষ থেকে সার্বক্ষণিক মনিটরিং করা হবে।

সোমবার (১৬ অক্টোবর) সকাল সোয়া ৯টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) আয়োজিত ‘ড্রাইভ ফর এ বেটার সেফটি এন্ড সিকিউরিটি সিস্টেম’ শীর্ষক নিরাপত্তাকর্মীদের দক্ষতা বৃদ্ধিমূলক দ্বিতীয় ধাপের প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন এ কথা বলেন। 

আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে অনুষ্ঠিত এ প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার। স্বাগত বক্তৃতা করেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. জগদীশ চন্দ্র জোয়ারদার। এসময় আরও বক্তৃতা করেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মো. মতিউল ইসলাম ও নিরাপত্তা তত্ত্বাবধায়ক মো. নাজিম উদ্দিন। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইকিউএসির উপ-রেজিস্ট্রার মো. নুরুল ইসলাম সিদ্দিকী।

উদ্বোধনী অনুষ্ঠানের পর উপাচার্য রিসোর্স পারসন হিসেবে ‘ট্রেইটস্ অব এ সিকিউরিটি গার্ড’ শীর্ষক টেকনিক্যাল সেশন পরিচালনা করেন। রিসোর্স পারসন হিসেবে অন্যান্য সেশন পরিচালনা করেন খুলনা পিটিসির অতিরিক্ত পুলিশ সুপার (অবসরপ্রাপ্ত) আব্দুল কাদের বেগ, ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর মো. শরীফ হাসান লিমন, এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. মোহাম্মদ বশীর আহমেদ এবং বেসরকারি সিকিউরিটি সার্ভিস জিফোর এস এর সিনিয়র ম্যানেজার ও খুলনা শাখার প্রধান মোহাম্মদ মাহবুবুর রহমান। 

প্রশিক্ষণে খুলনা বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা শাখার নিরাপত্তা প্রহরীদেরকে তাদের ভূমিকা, দায়দায়িত্ব, বিধিবিধান ও নিরাপত্তা সংক্রান্ত আনুষঙ্গিক পেশাগত কর্তব্য বিষয়ক ধারণা প্রদান করা হয়। প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা অফিসার, নিরাপত্তা হাবিলদার ও নিরাপত্তাকর্মীসহ মোট ৫৫ জন অংশগ্রহণ করেন।

news