দেশ সেরা রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়

ওয়েবমেট্রিক্স র‌্যাংকিংয়ে মেডিকেল বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে দেশসেরা হয়েছে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় (রামেবি)। র‌্যাংকিংয়ে প্রধানমন্ত্রীর অগ্রাধিকারভিত্তিক প্রকল্পে প্রতিষ্ঠিত এ প্রতিষ্ঠানের অবস্থান ৭০তম। এরপর ১৫১তম অবস্থানে রয়েছে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়। আর সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১৫৫তম। সম্প্রতি প্রকাশিত র‌্যাংকিং থেকে এসব তথ্য জানা গেছে

বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং তৈরিতে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিখন পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, সাম্প্রদায়িক সন্নিবেশ অর্থাৎ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করে ওয়েবমেট্রিক্স। এক্ষেত্রে ওয়েবসাইটের কন্টেন্ট ৫০ শতাংশ, টপ সাই টেড গবেষকদের ১০ শতাংশ এবং টপ সাই টেড প্রবন্ধ ৪০ শতাংশ বিবেচনায় নিয়ে র‌্যাংকিং তৈরি করে এ শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানটি।

র‌্যাংকিংয়ে দেশসেরা হওয়া রামেবি উপাচার্য অধ্যাপক ডা. এ জেড এম মোস্তাক হোসেন বলেন, আমরা সবদিকে উন্নতি করেছি। তারই অংশ হিসেবে এ স্বীকৃতি। গৌরবময় এ অর্জন সামনে এগিয়ে যেতে অনুপ্রাণিত করবে আমাদের। সাফল্য ধরে রেখেই সামনের দিকে এগিয়ে যাব।

ওয়েবমেট্রিক্স র‌্যাংকিং-২০২৩ অনুযায়ী, দেশের বিগত ১০ বছরে প্রতিষ্ঠিত সাধারণ, বিজ্ঞান প্রযুক্তি ও বিশেষায়িত পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে র‌্যাংকিংয়ে ২য় অবস্থানে রয়েছে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়। এ তালিকায় ১ম অবস্থানে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়। দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এ দুটি বিশ্ববিদ্যালয়ের অবস্থান যথাক্রমে ৮৪ তম এবং ১১২ তম। অন্যান্য নতুন বিশ্ববিদ্যালয়ের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয় ১১৫ তম, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ১১৬, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় ১১৯, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রয়েছে ১২৫ তম অবস্থানে রয়েছে।

এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নাম র‌্যাংকিংয়ে উল্লেখ নেই। এ সকল বিশ্ববিদ্যালয় ব্যতীত বিগত ১০ বছরে প্রতিষ্ঠিত কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় ৯২তম ও হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় রয়েছে ৯৯তম অবস্থানে।

এনবিএস/ওডে/সি

news