৭ বছর কাজ করেছেন মন দিয়ে, শেষে ছাঁটাই করল মাইক্রোসফ্ট! তবু রাগ নেই কর্মীর, বরং…

আর্থিক মন্দার ধাক্কায় বিশ্বজুড়ে চলছে ছাঁটাইয়ের ঝড়। সেই ঝড়ে রাতারাতি বেকার হয়ে যাচ্ছেন হাজার হাজার মানুষ। টুইটার, ফেসবুক থেকে শুরু করে গুগল, মাইক্রোসফ্টে কর্মী ছাঁটাই চলছে। অনেক কর্মী চাকরি হারিয়ে হতাশায় ভুগছেন, কিন্তু মাইক্রোসফ্টের (Microsoft Employee) প্রাক্তন কর্মী মার্ক মাগুরি অন্যপথে হাঁটলেন। তিনি চাকরি হারানোর পরেও কোম্পানিকে দুষলেন না বরং বললেন, সাইড লাইনে দাঁড়িয়ে কোম্পানিকে উৎসাহ দেবেন।
সোশ্যাল মিডিয়ায় নিজেই তিনি তাঁর অভিজ্ঞতার কথা জানিয়েছেন। ৭ বছর ধরে মাইক্রোসফ্টে কাজ করছেন মার্ক। তিনি জানান, তাঁর কাজ শেখা ও অভিজ্ঞতা অর্জন করা সবটাই মাইক্রোসফ্ট (Microsoft) থেকে। তাই কোম্পানির প্রতিটি কর্মীকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন তিনি। 
তিনি আরও লেখেন, মাইক্রোসফ্ট শুধু কাজের জায়গা নয়, এখানে ব্যক্তিগতভাবে ও পেশাগতভাবে বেড়ে ওঠা ও নিজের সেরাটা দেওয়ার সুযোগ পাওয়া যায়। তিনি যোগ করেন যে, মাইক্রোসফ্টই তাঁর কাছে বিশ্ব দরবারে সীমাহীন সুযোগ তৈরি করে দিয়েছে।
সাত বছরে তিনি যে বিশাল অভিজ্ঞতা অর্জন করেছেন তাঁর জন্য মার্ক তাঁর মেন্টর থেকে সহকর্মী সকলকে ধন্যবাদ জানান। শেষে যোগ করেন, এই ক’বছরে যা স্মৃতি, কাজের অভিজ্ঞতা অর্জন করেছেন সেটাই বাক্সবন্দি করে নিয়ে যেতে চান তিনি।
প্রসঙ্গত, বিশ্বের অন্যতম বড় সংস্থা মাইক্রোসফ্টেও মন্দার আঁচ লেগেছে। গতবছর হাজার হাজার কর্মী ছাঁটাইয়ের পথে হেঁটেছিল মার্কিন বহুজাতিক সংস্থাটি। বিশ্বজুড়ে মাইক্রোসফ্টের মোট কর্মীর সংখ্যা প্রায় ১ লাখ ৮০ হাজারের কাছাকাছি। তাদের মধ্যে ১ শতাংশ কর্মীকে ছাঁটাই করে সংস্থা।
খবর দ্য ওয়ালের/ এনবিএস/২০২৩/একে 
 

news