জাতিসংঘ ইউরোপ-আমেরিকায় মানবাধিকার লঙ্ঘনের ঘটনা দেখেও দেখে না: রাশিয়া

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনের অফিস ইউরোপ ও যুক্তরাষ্ট্রে মানবাধিকার লঙ্ঘনের জন্য যেরকম প্রতিক্রিয়া দেখায় তাকে অপর্যাপ্ত বলে অভিযুক্ত করেছে রাশিয়া।

বার্তা সংস্থা স্পুটনিক জানিয়েছে, জাতিসংঘে রাশিয়ার প্রতিনিধিদল গতকাল (মঙ্গলবার) জাতিসংঘের এই দ্বৈত আচরণের সমালোচনা করে। রুশ প্রতিনিধি দল বলেছে, জাতিসংঘের মানবাধিকার হাইকমিশনের অফিস ইউরোপ-আমেরিকাসহ অন্যান্য পশ্চিমা দেশে মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় যথাযথ প্রতিক্রিয়া দেখাতে প্রস্তুত নয়।

রুশ প্রতিনিধি দল আরও বলেছে, ইউরোপ-আমেরিকাসহ অন্যান্য পশ্চিমা দেশে মানবাধিকারের ব্যাপক লঙ্ঘনের বিষয়ে মানবাধিকার বিষয়ক হাইকমিশনের অবহেলার প্রতি আমরা মনোযোগ দিচ্ছি। তারা আরও বলেছে ইউরোপে রুশো-ফোবিয়া দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

লাটভিয়া, লিথুয়ানিয়া, এস্তোনিয়া, চেক প্রজাতন্ত্র, পোল্যান্ড, মলদোভাসহ ইউরোপীয় অন্যান্য দেশেও রাশিয়ার সকল বিষয় মোকাবেলা করার অজুহাত দেখিয়ে শত শত মিডিয়ার ওপর সীমাবদ্ধতা আরোপ করা হয়েছে।  

জানুয়ারির শুরুর দিকে ইউরোপীয় সংবাদপত্র "ইইউ অবজারভার" ইউরোপের নাগরিক ও মানবাধিকার পরিস্থিতি সম্পর্কে একটি প্রতিবেদনে প্রকাশ করেছে। ওই প্রতিবেদনে এসেছে: সাম্প্রতিক সময়ে ক্রমবর্ধমান হুমকি কেবলমাত্র কর্তত্বকামী হাঙ্গেরি কিংবা পোল্যান্ডের মতো গণতান্ত্রিক দেশগুলোর পক্ষ থেকেই আসছে না। বরং ফ্রান্স, গ্রীস, ইতালি এবং ব্রিটেনের মতো তুলনামূলকভাবে ভালো গণতন্ত্রের দেশ-যেসব দেশে নির্বাচিত সরকার রয়েছে-তাদেরও এক্ষেত্রে ভূমিকা রয়েছে
খবর পার্সটুডে/এনবিএস/ ২০২৩/ একে 

news