সিলিকন ভ্যালির শেষ রক্ষায় ক্যালিফোর্নিয়ার গভর্নরকে নির্দেশ

যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক সিলিকন ভ্যালির তহবিল সংকট ও অব্যবস্থাপনা দূর করে কিভাবে এ ব্যাংকটিকে দ্রুত ফের চালু করা যায়, প্রেসিডেন্ট জো বাইডেন ক্যালিফোর্নিয়ার গভর্নরকে সে ব্যাপারে জরুরি সহায়তার নির্দেশ দিয়েছেন। ক্যালিফোর্নিয়া ডিপার্টমেন্ট অব ফিনান্সিয়াল প্রোটেকশন এন্ড ইনোভেশন এ লক্ষ্যে কাজ শুরু করেছে বলে হোয়াইট হাউস জানিয়েছে। ইউএস কাউন্সিল অব ইকোনমিক এ্যাডভাইজারসএর চেয়ার সিসিলা রোউজ জানান, যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলিন সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণে রেখেছেন।

ইতিমধ্যে জ্যানেট ফেডারেল রিজার্ভের কর্মকর্তাদের সঙ্গে সিলিকন ভ্যালি সংকট নিয়ে কথা বলেছেন। তিনি ব্যাংক নিয়ন্ত্রকদের বাইডেন প্রশাসনের পক্ষ থেকে সর্বোচ্চ সমর্থন নিয়ে আস্থার সঙ্গে কাজ করার কথা বলেন।

এদিকে হঠাৎ করেই সিলিকন ভ্যালি বন্ধ হয়ে পড়ায় সবেচেয়ে প্রযুক্তি উদ্যোক্তা ও স্টার্টআপদের বিপাকে পড়তে হবে। কারণ তাদের তহবিল যোগানের বড় উৎস ছিল সিলিকন ভ্যালি ব্যাংক। ইতিমধ্যে এসব খাতের অনেক কোম্পানি লে অফে চলে গেছে, কর্মী ছাঁটাই করেছে এবং মূলধনের সংকটে অনিশ্চয়তায় পড়েছে। খাদ্য সরবরাহ কোম্পানি ফার্মবক্সআরএক্স’এর প্রতিষ্ঠাতা অ্যাশলে টিরনার বলেন, সিলিকন ভ্যালি বন্ধ হবার পর কি ঘটতে যাচ্ছে তা জানিনা। এইচআর প্লাটফরম রিপলিংএর সিইও পার্কার কনরাড বলেন, কর্মীদের বেতন পরিশোধ করাই এখন আমাদের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। ওপেনএআই’এর সিইও সাম আল্টম্যান বলেন জরুরি সহায়তা হিসেবে এখন মূলধনের যোগান সবচেয়ে বেশি প্রয়োজন।

এনবিএস/ওডে/সি

news