বয়সের কারণে রাজা চার্লসের অভিষেক অনুষ্ঠানে নাও যেতে পারেন বাইডেন

বিদেশ ভ্রমণ ৮০ বছর বয়সী মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের জন্যে রীতিমত এক ধকল। ডেইলি টেলিগ্রাফ জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সম্ভবত ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক যাচ্ছেন না। বাইডেন প্রশাসনের এক ঘনিষ্ঠ সূত্রের উল্লেখ করে টেলিগ্রাফ জানায় বয়সের কারণেই বাইডেন এ সফর এড়িয়ে যাবেন।
ওয়াশিংটন প্রেসিডেন্ট বাইডেনের বিদেশী সফরগুলিকে ‘প্রয়োজনীয় বিষয়গুলিতে সীমাবদ্ধ করার চেষ্টা করছে এবং তারা উত্তর আয়ারল্যান্ডে প্রেসিডেন্ট বাইডেনের আসন্ন সফরের বিষয়টি নিয়েও ভাবছে। ওয়াশিংটন একটি একটি উচ্চ-পর্যায়ের প্রতিনিধিদলকে রাজা চার্লসের অনুষ্ঠানে পাঠাতে চায়, যার মধ্যে ফার্স্ট লেডি জিল বাইডেন থাকতে পারেন। তবে টেলিগ্রাফ উৎসও এও ইঙ্গিত দিয়েছে যে প্রেসিডেন্ট বাইডেন যাতে রাজা চার্লসের অভিষেক অনুষ্ঠানে আসতে রাজি হন সে চেষ্টাও চলছে। যদিও হোয়াইট হাউস এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি।

মার্কিন যুক্তরাষ্ট্রে ব্রিটিশ রাষ্ট্রদূত কারেন পিয়ার্স এবং বাকিংহাম প্যালেস এই বিষয়ে ওয়াশিংটনের সাথে ‘সৌহার্দ্যপূর্ণ এবং কূটনৈতিক’ আলোচনা চালিয়ে যাচ্ছেন। যুক্তরাজ্যের কর্মকর্তাদের বলা হয়েছে যে মার্কিন প্রেসিডেন্টের ইতিমধ্যেই অন্যান্য প্রতিশ্রুতি রয়েছে। এর আগে প্রেসিডেন্ট বাইডেন অবশ্য রানি এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দেন।

লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রাজা চার্লসের অভিষেক অনুষ্ঠানটি অনুষ্ঠিত হবে, তাতে কয়েক ডজন রাষ্ট্রপ্রধান সহ প্রায় ২,০০০ জন আমন্ত্রিত অতিথি উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

এনবিএস/ওডে/সি

news