দেউলিয়ার আবেদন করল রিচার্ড ব্র্যানসনের রকেট কোম্পানি


যুক্তরাষ্ট্রের ভার্জিন অরবিট তার শেষ মিশনের ব্যর্থতা থেকে পুনরুদ্ধারের জন্য প্রয়োজনীয় তহবিল সুরক্ষিত করতে অক্ষম ছিল। শেষ পর্যন্ত দেশটির শীর্ষ কোটিপতি রিচার্ড ব্র্যানসনের এ রকেট কোম্পানিটি দেউলিয়া হওয়ার জন্য আবেদন করেছে। রিচার্ড ব্র্যানসনের ভার্জিন অরবিট হোল্ডিংস, ক্যালিফোর্নিয়া-ভিত্তিক স্যাটেলাইট উৎক্ষেপণ সংস্থা এবং এটি ভার্জিন গ্রুপের একটি সহযোগী কোম্পানি। মঙ্গলবার কোম্পানিটি মার্কিন যুক্তরাষ্ট্রে দেউলিয়া সুরক্ষার আইনের ১১ অধ্যায় অনুসারে আবেদন দাখিল করে
কোম্পানির সিইও ড্যান হার্টের মতে, দেলাওয়্যার জেলার ইউএস দেউলিয়া আদালতে আবেদন দায়ের করার পর কোম্পানিটি তার সম্পদের জন্য একজন ক্রেতা খুঁজছে। হার্ট কোম্পানির ওয়েবসাইটে প্রকাশিত একটি বিবৃতিতে বলেছেন, যদিও আমরা আমাদের আর্থিক অবস্থানকে মোকাবেলা করার জন্য এবং অতিরিক্ত অর্থায়ন সুরক্ষিত করার জন্য দুর্দান্ত প্রচেষ্টা নিয়েছি, শেষ পর্যন্ত আমাদের ব্যবসার জন্য সবচেয়ে ভাল যা করতে হত এবং তা হচ্ছে এধরনের আবেদনের কোনো বিকল্প ছিল না।
হার্ট আরো বলেন, আমরা বিশ্বাস করি যে আমাদের কোম্পানি যে অত্যাধুনিক লঞ্চ প্রযুক্তি তৈরি করেছে তা ক্রেতাদের কাছে ব্যাপক সাড়া জাগাবে কারণ আমরা কোম্পানিটিকে বিক্রি করার প্রক্রিয়া চালিয়ে যাচ্ছি। দেউলিয়া সুরক্ষা আইনের অধ্যায় ১১ প্রক্রিয়াটি একটি দক্ষ এবং সর্বোচ্চ বিক্রয় মূল্য পেতে সহায়তা করবে।

ভার্জিন অরবিট ২০১৭ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এর প্রধান কৃতিত্ব ছিল এমন একটি সিস্টেম তৈরি করা যা একটি পরিবর্তিত ৭৪৭ বোয়িং জেট ব্যবহার করে প্লেনের ডানার নীচে থেকে একটি রকেট উৎক্ষেপণের পর মহাকাশে উপগ্রহ পাঠাতে পারে। এটি ২০২০ সাল থেকে ছয়টি মিশন সম্পন্ন করে, যার মধ্যে চারটি সফল হয়েছে।

তবে গত জানুয়ারিতে কোম্পানির শেষ মিশনটি ব্যর্থ হয়। উৎক্ষেপণের সময় প্রযুক্তিগত সমস্যার কারণে এর একটি রকেট সমুদ্রে বিধ্বস্ত হয়। এর ফলে কোম্পানিটি বিশাল ক্ষতির সম্মুখীন হয় এবং তখন থেকেই অতিরিক্ত তহবিল সুরক্ষিত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। তহবিল সংরক্ষণের জন্য, এটি কার্যক্রম বন্ধ করে দেয় এবং মার্চের মাঝামাঝি সময়ে তার ৮৫ শতাংশ কর্মী ছাঁটাই করে।

সোমবার মার্কিন নিয়ন্ত্রক ফাইলিং অনুসারে জানা যায়, ব্যর্থ স্যাটেলাইট উৎক্ষেপণের আগেও ভার্জিন অরবিট আর্থিক সমস্যায় ভুগছিল। কোম্পানিটি গত বছর ডিসেম্বর থেকে কার্যত কোনো আয় করেনি। ভার্জিন অরবিটের বাজারমূল্য ছিল প্রায় ৬৫ মিলিয়ন ডলার যা ২০২১ সালে ৩ বিলিয়ন থেকে কম।

এনবিএস/ওডে/সি

news