সিঙ্গাপুরে প্রতিরক্ষা প্রধানদের বৈঠকে মার্কিন প্রস্তাব প্রত্যাখ্যান করল চীন

 পেন্টাগনের এক বিবৃতিতে বলা হয়েছে, চীন এই সপ্তাহে সিঙ্গাপুরে শাংরি-লা ডায়ালগ সিকিউরিটি ফোরামে দেশটির প্রতিরক্ষামন্ত্রী লি শাংফুর সাথে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের প্রস্তাবিত বৈঠক প্রত্যাখ্যান করেছে। গত আগস্টে প্রাক্তন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির স্ব-শাসিত দ্বীপ তাইওয়ানে সফরের পরে এবং যুক্তরাষ্ট্রের সংবেদনশীল মার্কিন সামরিক স্থাপনাগুলির উপর দিয়ে যাওয়া একটি চীনা গুপ্তচর বেলুনকে গুলি করার ভূপাতিত করার পর দুই দেশের মধ্যে উত্তেজনাপূর্ণ সম্পর্কের মাঝখানে এ ধরনের বৈঠকে চীনের বিরোধিতা এল।

বিবৃতিতে, পেন্টাগন বলেছে যে চীন মে মাসের শুরুতে একটি বৈঠকের জন্য একটি আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছে। এর জবাবে, মার্কিন যুক্তরাষ্ট্রে চীনা দূতাবাস এ আমন্ত্রণের আন্তরিকতা এবং তাৎপর্য নিয়ে প্রশ্ন তুলেছে। চীনা কর্মকর্তা, প্রতিষ্ঠান এবং সংস্থাগুলির উপর মার্কিন নিষেধাজ্ঞার দিকে ইঙ্গিতও করেছে দূতাবাস।

২০১৮ সালে ট্রাম্প শাসনামলে চীনের একটি সু-৩৫ যুদ্ধ বিমান এবং একটি এস-৪০০ সারফেস-টু-এয়ার ক্ষেপণাস্ত্র সহ রুশ অস্ত্র কেনার জন্য ট্রাম্প প্রশাসন লি শাংফুর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। এছাড়া জিনজিয়াংয়ে কথিত মানবাধিকার লঙ্ঘন এবং হংকংয়ের রাজনৈতিক স্বাধীনতার উপর বিধিনিষেধ সহ বিভিন্ন কারণে সাম্প্রতিক বছরগুলিতে মার্কিন যুক্তরাষ্ট্র চীনের উপর বিভিন্ন ধরণের নিষেধাজ্ঞা আরোপ করেছে। বিবৃতিতে চীনা দূতাবাসের মুখপাত্র লিউ পেংইউ বলেছেন, ‘চীন সবসময় দৃঢ়ভাবে অবৈধ একতরফা নিষেধাজ্ঞার বিরোধিতা করে এবং মার্কিন পক্ষের কাছে তার কঠোর অবস্থান স্পষ্ট করেছে। অবিলম্বে এসব নিষেধাজ্ঞা প্রত্যাহার করা উচিত এবং প্রতিবন্ধকতা অপসারণ, সংলাপ ও যোগাযোগের জন্য অনুকূল পরিবেশ এবং পরিস্থিতি তৈরি করতে দৃঢ় পদক্ষেপ নেওয়া উচিত।

ওয়াল স্ট্রিট জার্নাল প্রথম রিপোর্ট করেছিল যে চীন প্রতিরক্ষা প্রধানদের মধ্যে বৈঠকে অংশ নিতে অস্বীকার করেছিল। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এই বছরের শুরুতে সিএনএনকে বলেছিলেন যে তিনি একমাস ধরে তার চীনা প্রতিপক্ষের সাথে কথা বলেননি এবং চীন বৈঠক এবং ফোন কলের অনুরোধগুলি প্রত্যাখ্যান করেছে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news