বার অতি গুরুত্বপূর্ণ ফিচার যোগ হচ্ছে WhatsApp গ্রুপে! জেনে নিন খুঁটিনাটি

 করোনা অতিমারীর পর এখনও অনেক কর্মীই ওয়ার্ক ফ্রম হোম অর্থাৎ বাড়ি বসে কাজ করছেন। তাই যতদিন যাচ্ছে কর্মক্ষেত্রেও তত বাড়ছে হোয়াটসঅ্যাপ নির্ভরতা। সমস্ত কর্মীকে নিয়ে একটি গ্রুপ তৈরি করে চলে প্রয়োজনীয় কথাবার্তা। এবার সে কথা মাথায় রেখেই গ্রুপের ফিচার আপডেট করছে মার্ক জুকারবার্গের সংস্থা।

শোনা যাচ্ছে, গ্রুপ চ্যাটকে আরও বড় করার পরিকল্পনা রয়েছে হোয়াটসঅ্যাপের (WhatsApp)। এর অর্থ আরও বেশি পরিমাণ নম্বর একটি গ্রুপে যোগ করা যাবে। এছাড়া গ্রুপেরই বড় রূপ হোয়াটসঅ্যাপ কমিউনিটিও রয়েছে। একই মানসিকতার ইউজাররা সেখানে কথাবার্তা বলেন। ছবি-ভিডিও শেয়ার করেন। একটা কমিউনিটির (WhatsApp Community) সদস্য সংখ্যা ১০০ থেকে বাড়িয়ে বর্তমানে ৫১২ জন করা হয়েছে। সেটিকেই এবার ঢেলে সাজাতে পারবেন খোদ অ্যাডমিন। কী কী ক্ষমতা তাঁর হাতে?

অ্যাডমিনই সকলের জন্য মেসেজ ডিলিট করতে পারেন। গ্রুপ থেকে কাউকে বাদ দেওয়া কিংবা যোগ করাতে পারেন। এবার সেই হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং কমিউনিটিতে যুক্ত হচ্ছে আরও একটি অতি গুরুত্বপূর্ণ ফিচার। এখানে আলাদাভাবে একটি ক্যাটালগ থাকবে। যে ফিচারে চোখ রেখেই দেখে নেওয়া যাবে, আগে কারা এই গ্রুপের সদস্য ছিলেন, কিংবা কোনও ইউজার গ্রুপটি ছেড়ে বেরিয়ে গিয়েছেন কি না। একসঙ্গে সেই নাম অথবা নম্বরগুলিতে চোখ বুলিয়ে নেওয়া যাবে। জানা গিয়েছে, আপাতত ফিচারটি আইফোনের বিটা-টেস্টিং পর্যায়ে রয়েছে। গত ৬০ দিনে কতজন গ্রুপ লেফট করেছেন, গ্রুপ অ্যাডমিন ও সদস্যরা তা দেখতে পাচ্ছেন।

এছাড়া আলাদা করে আরও একটি সার্চ বক্স যুক্ত হচ্ছে। সেখানে দেখে নেওয়া যাবে কাদের হোয়াটসঅ্যাপ সম্প্রতি ব্যান করেছে। যে সব সংস্থা হোয়াটসঅ্যাপের মাধ্যমে নিজেদের ক্লায়েন্ট অথবা ক্রেতাদের সঙ্গে যোগাযোগ রাখেন, তাদের জন্যও এই ফিচারটি বেশ উপকারী।সংবাদ প্রতিদিন/এনবিএস/২০২২/একে news