বয়স ৫০ পরে শরীরচর্চায় যেসব ভুল করা যাবে না

নিয়মিত শরীরচর্চা শরীরকে রোগমুক্ত রাখতে সাহায্য করে, ভূমিকা রাখে ওজন কমাতেও। তবে বয়স ৫০ পেরিয়ে যাওয়ার পরও শরীরচর্চা করতে হলে মানতে হবে বেশ কিছু নিয়ম। 

বয়স ৫০ পেরোলে লাগাম টানতে হয় দৈনন্দিন যাপনের অনেক কিছুতেই। এমনকি, শরীরচর্চার মতো স্বাস্থ্যকর বিষয়ও তার ব্যতিক্রম নয়। নিয়মিত শরীরচর্চা শরীরকে রোগমুক্ত রাখতে সাহায্য করে। সহায়তা করে ওজন কমাতেও। তবে পঞ্চাশ পেরিয়ে যাওয়ার পরও শরীরচর্চা করতে হলে মানতে হবে বেশ কিছু নিয়ম।

রীরচর্চা করার আগে ও পরে শরীরকে মানিয়ে নেওয়ার সুযোগ করে দিতে হবে। শুরুর আগে খালি হাতে ওয়ার্ম আপ করে নিলে শরীরের উষ্ণতা শরীরচর্চার উপযুক্ত হয়। পাশাপাশি, মূল ব্যায়াম শেষ হয়ে গেলে কিছুটা বিশ্রাম নিয়ে তবেই অন্য কাজ করতে হবে। এতে পেশির ক্ষতি হওয়ার আশঙ্কা কমে আসে।

হঠাৎ এক এক ধরনের শরীরচর্চা না করে নিয়ম মেনে করতে হবে শরীরচর্চা। ৫০ পেরিয়ে গেলে শরীরে ক্লান্তি আসা স্বাভাবিক কিন্তু প্রতিদিন নিয়ম মেনে এক ধরনের ব্যায়াম করলে শরীরও ধীরে ধীরে মানিয়ে নেবে।

যারা ৫০ পেরিয়ে শরীরচর্চা শুরু করছেন, তাদের ধীরে ধীরে এগোনোই ভাল। যে কোনও জিনিসের সঙ্গেই মানিয়ে নিতে সময় লাগে শরীরের। তাই প্রথমে অল্প ব্যায়াম দিয়ে শুরু করে ধীরে ধীরে ব্যায়ামের সময় ও পরিমাণ বাড়াতে হবে।

রোজ একই ধরনের ব্যায়াম করলে একঘেয়েমি আসতে পারে। তাই বিভিন্ন রকমের ব্যায়াম অভ্যাস করুন। শুধু ব্যায়ামই কিন্তু শরীরচর্চা নয়, নিয়মিত হাঁটা, জগিং করলেও শরীর ও মন দুই ভাল থাকে।

শরীরচর্চার পাশাপাশি, শরীরকে দিতে হবে পর্যাপ্ত বিশ্রামও। বিশেষত ৪০ এর পর পেশি ও অন্যান্য অঙ্গের কোষের পুনর্গঠনের শক্তি কমতে থাকে। তাই পর্যাপ্ত বিশ্রাম না পেলে হিতে বিপরীত হতে পারে মানবদেহে।

news