আরও বাড়ল দেশের করোনা উদ্বেগ, দৈনিক আক্রান্ত পেরল ২১ হাজার, চিন্তা পজিটিভিটি রেটেও

 দেশের করোনা পরিসংখ্যান যেন প্রতিদিন নতুন করে উদ্বেগের জন্ম দিচ্ছে। মাঝখানে দিন দুই দেশের দৈনিক করোনা পরিসংখ্যান খানিকটা স্বস্তি দিয়েছিল। দৈনিক আক্রান্ত নেমে এসেছিল ১৫ হাজারের কাছাকাছি। কিন্তু বুধবার থেকে বের বাড়তে শুরু করেছে আক্রান্তের সংখ্যাটা। বুধবার দৈনিক আক্রান্ত পেরিয়েছিল ২০ হাজার। বৃহস্পতিবার সকালে সেটা পেরিয়ে গেল ২১ হাজার। সেই সঙ্গে দৈনিক পজিটিভিটি রেট এবং অ্যাকটিভ কেস রীতিমতো চিন্তার।

বৃহস্পতিবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা (Coronavirus) আক্রান্ত হয়েছেন ২১ হাজার ৫৬৬ জন। এই সংখ্যাটা আগের দিনের থেকে হাজারখানেক বেশি। দেশের মোট করোনা সংক্রমিত ৪ কোটি ৩৮ লক্ষ ২৫ হাজারের কাছাকাছি। দৈনিক পজিটিভিটি রেটও আগের দিনের থেকে অনেকটা বেড়ে হয়েছে ৪.২৫ শতাংশ। স্বাস্থ্যমন্ত্রকের বুলেটিন অনুযায়ী, ভারতে একদিনে করোনায় প্রাণ হারিয়েছেন ৪৫ জন। দেশে এখনও পর্যন্ত কোভিডে মোট মৃতের সংখ্যা ৫ লক্ষ ২৫ হাজার ৮৭০।

সংক্রমণের পাশাপাশি গত কয়েকদিনের মতো এদিনও লাফিয়ে বাড়ল অ্যাকটিভ কেস। দেশের সক্রিয় রোগী একলাফে ৩ হাজার ২২৭ জন বেড়ে বর্তমানে হয়েছে ১ লক্ষ ৪৮ হাজার ৮৮১। গোটা দেশে অ্যাকটিভ কেসের হার বেড়ে হয়েছে ০.৩৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে মুক্তি পেয়েছেন ৪ কোটি ৩১ লক্ষ ৫০ হাজার ৪৩৪ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৮ হাজার ২৯৪ জন।

বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক ক্রমশ কোভিড সংক্রমণ বৃদ্ধি নিয়ে বাংলা-সহ ৯ রাজ্যকে সতর্ক করেছে। এই ৯টি রাজ্য হল কেরল, বাংলা, তামিলনাড়ু, মহারাষ্ট্র, অসম, অন্ধ্রপ্রদেশ, হিমাচল প্রদেশ, মিজোরাম, অরুণাচল প্রদেশ। কেন্দ্রের বক্তব্য, এই রাজ্যগুলির জন্যই দেশের সার্বিক পজিটিভিটি রেট বাড়ছে। এই রাজ্যগুলিকে জেলায় জেলায় সতর্কতা বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে।সংবাদ প্রতিদিন /এনবিএস/২০২২/একে news