উৎসবের মরসুমে স্বস্তিতে দেশবাসী, গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৫ হাজারের সামান্য বেশি

দেশজুড়ে উৎসবের মরসুম শুরু হয়ে গিয়েছে। মহারাষ্ট্রে গণেশ চতুর্থী কেটে গিয়েছে। সামনেই দুর্গাপুজো, দীপাবলির মতো উৎসব। গত ২ বছর করোনার দাপটে উৎসবের আনন্দ থেকে দূরেই ছিল দেশবাসী। এবার উৎসবের প্রাক মরসুমে অনেকটাই নিয়ন্ত্রণে করোনা পরিস্থিতি। রবিবার পর সোমবারও ৫ হাজারের আশেপাশে ঘোরাফেরা করছে দৈনিক কোভিড গ্রাফ।

সোমবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা (Coronavirus) আক্রান্ত হয়েছেন ৫ হাজার ২২১ জন। গতকালও সংখ্যাটা ছিল ৫ হাজারের কিছু বেশি। সংক্রমণ কমার পাশাপাশি গত ২৪ ঘণ্টায় কমেছে অ্যাকটিভ কেসও। দেশের সক্রিয় রোগী বর্তমানে ৪৭ হাজার ১৭৬ জন। স্বাস্থ্যমন্ত্রকের বুলেটিন অনুযায়ী, ভারতে একদিনে করোনায় প্রাণ হারিয়েছেন ১৫ জন। যা আগের দিনের থেকে সামান্য বেশি। দেশে এখনও পর্যন্ত কোভিডে মোট মৃতের সংখ্যা ৫ লক্ষ ২৮ হাজার ১৬৫। মৃত্যুর হার ১.১৯ শতাংশ।

 
মারণ ভাইরাসের সঙ্গে লড়াইয়ে বাড়ছে সুস্থতার হারও। পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে ৪ কোটি ৩৯ লক্ষ ২৫ হাজার ২৩৯ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। বর্তমানে সুস্থতার হার ৯৮.৭১ শতাংশ। সার্বিকভাবে দেশের পরিসংখ্যানে স্বস্তি মিললেও সামান্য চিন্তা থাকছে পজিটিভটি রেট নিয়ে। বর্তমানে দেশের দৈনিক পজিটিভিটি রেট ২.৮২ শতাংশের কাছাকাছি।

সংক্রমণের গতি কমলেও টিকাকরণের গতির সঙ্গে আপস করতে চাইছে না সরকার। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, দেশে এখনও পর্যন্ত করোনার টিকার ডোজ দেওয়া হয়েছে ২১৫ কোটি ২৬ লক্ষের বেশি। গত ২৪ ঘণ্টাতেই টিকা পেয়েছেন ৩০ লক্ষের সামান্য বেশি।

সংবাদ প্রতিদিন /এনবিএস/২০২২/একে news