পায়ের তলা মাসাজে দূরে থাকবে যেসব রোগ

পায়ের তলা মাসাজে অনেক ভালো ফল মিলতে পারে। মাসাজ করলে পেশি ভালো থাকে। এমনকি নার্ভের সমস্যাও কমতে পারে। তবে অনেক মানুষই বিষয়টি জানেন না। জেনে রাখুন পায়ের তলা মাসাজের উপকারিতা। 

যেভাবে করবেন মাসাজ: প্রথমে হালকা গরম পানিতে পা ধুয়ে নিন। এরপর পা ভালো করে শুকিয়ে তেল দিয়ে মাসাজ করুন। পায়ের তলা ভালো করে মাসাজ করতে হবে। তেল যতক্ষণ না শুকিয়ে যায় ততক্ষণ মাসাজ করুন। পায়ের মাসাজে সবচেয়ে ভালো হয়, সরিষার তেল ব্যবহার করতে পারলে। চাইলে খাঁটি দেশি ঘিও ব্যবহার করা যায়।

ঘুমে সাহায্য করে: একাধিক গবেষণায় দেখা গেছে, পায়ের তলায় মাসাজ করতে পারলে ভালো ঘুম হয়। এ ক্ষেত্রে ঘুমাতে যাওয়ার আগে পায়ের তলা মাসাজ করে নিন। দেখবেন দ্রুত ঘুম এসেছে। অনিদ্রা থাকলে এই কৌশল ব্যবহার করে দেখতে পারেন।

দুশ্চিন্তা দূর করে: বর্তমানে দুশ্চিন্তা দূর করা হলো সবচেয়ে বড় সমস্যার। তবে গবেষণায় দেখা গেছে, পায়ের তলায় মাসাজ করলে দুশ্চিন্তা বা স্ট্রেস অনেকটাই কমে।

অস্থিসন্ধির ব্যথা: অস্থিসন্ধির ব্যথায় আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। অস্থিসন্ধির ব্যথা কমাতে চাইলে পায়ের তলায় মালিশ বড় ভূমিকা রাখতে পারে। ব্যথা বাড়লে এই মাসাজ করে দেখুন। ভালো থাকবেন।

রক্ত সঞ্চালন বাড়ে: মাসাজের কারণে শরীরে রক্তসঞ্চালন বাড়ে। পুরো শরীরে রক্তসঞ্চালন ভালো করতে চাইলে পায়ের তলায় মাসাজ করুন। news